ঢাকা, রবিবার, ৪ বৈশাখ ১৪২৮, ১৮ এপ্রিল ২০২১, ০৫ রমজান ১৪৪২

জলবায়ু ও পরিবেশ

এবার পঞ্চগড়ে মৃত ‘রেড কোরাল কুকরি’ উদ্ধার

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৩৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০২১
এবার পঞ্চগড়ে মৃত ‘রেড কোরাল কুকরি’ উদ্ধার

পঞ্চগড়: দেশের সর্ব উত্তরের জেলা পঞ্চগড়ে নতুন প্রজাতির একটি ‘রেড কোরাল কুকরি’ সাপ উদ্ধারের ১৮ দিনের মাথায় আরেকটি মৃত রেড কোরাল কুকরি উদ্ধার করা হয়েছে।

শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) বিকেলে সদর উপজেলার চাকলাহাট টুনিরহাট এলাকা থেকে সাপটি উদ্ধার করা হয়।

জানা যায়, দুপুরে চাকলাহাটে বাড়ির পাশে বাঁশবাগানে মাটিকাটতে যান আশরাফুল ইসলাম নামে এক যুবক। মাটিকাটার একপর্যায়ে সাপটি বের আসে। এসময় আশরাফুলের চিৎকারে স্থানীয়রা ছুটে এসে সাপটিকে আঘাত করে। পরে আবু তাহের নামে একজন খবর পেয়ে বিষয়টি বন্যপ্রাণী ফটোগ্রাফার ফিরোজ আল সাবাহেক জানান।

বাংলানিউজকে আবু তাহের বলেন, স্থানীয়রা বুঝতে না পেরে আতঙ্কে সাপটিকে আঘাত করেছে। পরে আমি ঘটনাস্থলে গিয়ে সাপটির ভিন্ন রঙ দেখে ফিরোজ আল সাবাহেক ফোন দিই।

ফিরোজ আল সাবাহ্ বাংলানিউজকে বলেন, বিকেল ৪টার সময় ঘটনাস্থলে গিয়ে দেখি এটি রেড কোরাল কুকরি। তবে আমি যাওয়ার আগেই স্থানীয়দের লাঠির আঘাতে সাপটি মারা যায়। পরে মৃত সাপটিকে উদ্ধার করে নিজের কাছে রেখে ঢাকায় অবস্থানরত বন বিভাগের কনক রায় ও আব্দুল্লাহ্ সাদিকের সঙ্গে যোগাযোগ করি। উনারা এসে বা বন বিভাগের কেউ আমার সঙ্গে যোগাযোগ করলে সাপটিকে তাদের কাছে হস্তান্তর করবো।

গত ৭ ফেব্রুয়ারি পঞ্চগড়ের বোদা উপজেলার ঝলইশালশিরি ইউনিয়নের কালিয়াগঞ্জ বাজার এলাকায় মাটিকাটার সময় দেশে প্রথমবারের মতো জীবিত রেড কোরাল কুকরি উদ্ধার করা হয়।

বাংলাদেশ সময়: ০২২২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০২১
ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa