ঢাকা, রবিবার, ২৮ চৈত্র ১৪২৭, ১১ এপ্রিল ২০২১, ২৭ শাবান ১৪৪২

জলবায়ু ও পরিবেশ

বসন্তের শুরুতেই ৩৪ ডিগ্রি ছাড়ালো তাপমাত্রা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০২১
বসন্তের শুরুতেই ৩৪ ডিগ্রি ছাড়ালো তাপমাত্রা

ঢাকা: আজ ঋতুরাজ বসন্তের পঞ্চমদিন। প্রকৃতির রূপ বদলের পাশপাশি বদলে যাচ্ছে আবহাওয়াও।

শৈত্যপ্রবাহ কেটে যেতেই তরতর করে উপরের দিকে উঠছে ব্যারোমিটারের পারদ। রাতে লেপ, কম্বল তুলে রাখার জোগাড়। দিনের বেলায় গরম কাপড় এখন রীতিমত বোঝাই বলা চলে।

আবহাওয়ার পূর্বাভাস বলছে, তেমনটাই তো হওয়ার কথা। কেননা, তাপমাত্রা দিনের বেলা ৩৪ ডিগ্রি ছাড়িয়ে গেছে। রাতের তাপমাত্রাও বেশিরভাগ সময় ১৫ ডিগ্রির উপরে অবস্থান করছে।

বৃহস্পতিবার (১৮ ফেব্রুয়ারি) রাতে এক পূর্বাভাসে আবহাওয়া অধিদফতর জানিয়েছে, দেশে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে সীতাকুণ্ডে, ৩৪ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে শ্রীমঙ্গলে ১২ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।

ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩১ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিন্ম তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অফিস বলছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। আর মৌসুমের স্বাভাবিক লঘুচাপ অবস্থান করছে দক্ষিণ বঙ্গোপসাগরে, এর বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগরে বিস্তৃত রয়েছে।

এ অবস্থায় শুক্রবার (১৯ ফেব্রুয়ারি) সন্ধ্যা পর্যন্ত সিলেট বিভাগের দু'এক জায়গায় হালকা/গুঁড়িগুঁড়ি বৃষ্টিপাত হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানতঃ শুষ্ক থাকতে পারে। শেষরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশের কোথাও কোথাও হালকা কুয়াশা পড়বে। তবে কুয়াশার কারণে নদীবন্দরে কোনো সতর্কতা দেখাতে বলা হয়নি।

শুক্রবার সারাদেশে রাতের এবং দিনের তাপমাত্রা বাড়তে পারে। ঢাকায় বাতাসের গতিবেগ থাকবে উত্তর/ উত্তর পশ্চিম দিক থেকে ঘণ্টায় (৮ থেকে ১২) কিলোমিটার।

শনিবার (২০ ফেব্রুয়ারি) নাগাদ আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে। বর্ধিত পাঁচদিনে রাতের প্রথমার্ধের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে।

বাংলাদেশ সময়: ২১২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০২১
ইইউডি/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa