ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

তীব্র শৈত্যপ্রবাহে শ্রীমঙ্গলে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৫.৫ ডিগ্রি

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১, ২০২১
তীব্র শৈত্যপ্রবাহে শ্রীমঙ্গলে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৫.৫ ডিগ্রি কুয়াশার চাদরে ঢাকা চায়ের রাজধানী শ্রীমঙ্গল। ছবি: বাংলানিউজ

মৌলভীবাজার: তীব্র শৈত্যপ্রবাহ বইছে দেশের শীতলস্থান বলে পরিচিত শ্রীমঙ্গলে। কনকন ঠাণ্ডায় বিপর্যস্ত হয়ে পড়েছে নগরজীবন ও প্রকৃতি।

সকাল থেকেই তীব্র কুয়াশা দেখা যায়। পরে সূর্যতাপ বৃদ্ধি পেলে কুয়াশা কিছুটা ম্লান হয়ে ফিরে আসে কনকনে ঠাণ্ডা।

মাঘের এই মাঝামাঝিতে জেঁকে বসা তীব্র শীতের আমেজ এখন বাংলার প্রকৃতিতে। বিকেলে প্রকৃতির আলো নিভে গিয়ে সন্ধ্যা নামার সঙ্গে সঙ্গেই অনুভূত হয় তীব্র শীতের দাপট। এ অবস্থা অব্যাহত থাকে পরের দিন সকাল পর্যন্ত।

সোমবার (১ ফেব্রুয়ারি) দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে শ্রীমঙ্গলে, ৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়া সহকারি মো. ফরমান আলী বাংলানিউজকে এই তথ্য নিশ্চিত করেছেন।

এদিকে শ্রীমঙ্গল আবহাওয়া অফিসের আবহাওয়া সহকারি জাহেদুল ইসলাম মাসুম বাংলানিউজকে বলেন, তীব্র শৈত্যপ্রবাহ বইছে শ্রীমঙ্গলে। গতকাল রোববার (৩১ জানুয়ারি) কুড়িগ্রামের রাজারহাটে ছিলো শ্রীমঙ্গলের মতো তাপমাত্রা অর্থাৎ ৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। কুড়িগ্রাম থেকে হিমালায় অপেক্ষাকৃত কাছে বলে হিমালয়ের উত্তরের হাওয়ার প্রভাবটা এদিকে এসে দেখা দিয়েছে।

দিনের সর্বোচ্চ তাপমাত্রা প্রায় ২০-২৫ ডিগ্রি সেলসিয়াস। এই কনকনে ঠাণ্ডার প্রভাব আরও দুই-তিনদিন থাকবে বলেও জানান তিনি।

বাংলাদেশ সময়: ১২২৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ০১, ২০২১
বিবিবি/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।