ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

মেঘনা রক্ষায় ১৮ মাসে ব্যয় হবে ১১ কোটি টাকা 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০২ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০২১
মেঘনা রক্ষায় ১৮ মাসে ব্যয় হবে ১১ কোটি টাকা 

ঢাকা: সরকার মেঘনা নদীর দখল, দূষণ এবং নাব্যতা সংকট রক্ষা করতে একটি মাস্টার প্ল্যান গ্রহণ করেছে। এ মাস্টার প্ল্যান বাস্তবায়নে ১৮ মাসে খরচ ধরা হয়েছে ১১ কোটি চার লাখ এক হাজার ৩১৬ টাকা।

 

শনিবার (২৩ জানুয়ারি) সাড়ে ১১টায় রাজধানীর সোনারগাঁও হোটেলে মেঘনা নদীকে কেন্দ্র করে নেওয়া মাস্টার প্ল্যানের চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হয়। বাংলাদেশ সরকারের পক্ষে স্থানীয় সরকারের বিভাগ এবং আইডব্লিউএম-এর সহকারী পরিচালক সালেহ খান এ চুক্তি স্বাক্ষর করেন।  

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মন্ত্রী তাজুল ইসলাম বলেন, বাংলাদেশের সকল নদীর দূষণ রোধ এবং নাব্যতা ফিরিয়ে আনতে প্রধানমন্ত্রী আমাদের দায়িত্ব দিয়েছেন। আমি সেটি বাস্তবায়নে কাজ করছি। নদীর নাব্যতা ফিরিয়ে আনা এবং অবৈধ দখল মুক্ত রাখতে আমরা উদ্যোগ নিয়েছি। আমাদের লক্ষ্য আমাদের ৩৯টি নদীকে দখল, দূষণ থেকে রক্ষা করা।  

মন্ত্রী বলেন, আমরা ঢাকা শহরকে সুন্দর একটি শহরে রূপান্তরিত করতে চাই। আমার মনে হয়, আমরা মিলে এক সঙ্গে আমরা করে থাকি। আমাদের জনপ্রতিনিধিরা, সরকারি কর্মকর্তাদের মধ্যে কোনো ভুল বোঝাবুঝি নেই। আমরা সবাই একত্রিত হয়ে কাজ করছি। আমরা আমাদের লক্ষ্যে পৌঁছাবো ইনশাআল্লাহ।  

ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক তাকসিম এ খান বলেন, বুড়িগঙ্গা নদী থেকে ঢাকা ওয়াসা ট্রিটমেন্ট প্লান্ট করতে পারে না। কারণ ওই পানিটা অত্যন্ত দূষিত। সে কারণে আমাদের পানি আনার জন্য যেতে হচ্ছে পদ্মা নদীতে, মেঘনা নদীতে। সরকার ইতোমধ্যে উদ্যোগ নিয়েছে এবং বুড়িগঙ্গা নদীর দূষণ রোধ কল্পে মাস্টার প্ল্যান তৈরি হয়েছে। এখন অ্যাকশন প্ল্যান চলছে। আমাদের মন্ত্রীর নেতৃত্বে অত্যন্ত দ্রুত গতিতে নদী উদ্ধারের কাজ চলছে। ঠিক সে রকমই মেঘনা নদী যা অত্যন্ত ভাল আছে। কিন্তু মেঘনা নদী যেন কোনো দিনও ওই অবস্থায় চলে না যায় সেজন্য মেঘনা নদীর একটা মাস্টার প্ল্যান তৈরি করা জরুরি বলে সরকার মনে করে।

অনুষ্ঠানে জানানো হয়, প্রকল্পটির মেয়াদ ১৮ মাস। ২০২২ সালের আগস্টে মাস্টার প্ল্যানটির কাজ শেষ হবে।

অনুষ্ঠানে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব হেলাল উদ্দিন আহমেদ সভাপতিত্ব করেন।  

বাংলাদেশ সময়: ১৪৫৯ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০২১
এমএমআই/এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।