ঢাকা, রবিবার, ১ কার্তিক ১৪২৮, ১৭ অক্টোবর ২০২১, ০৯ রবিউল আউয়াল ১৪৪৩

জলবায়ু ও পরিবেশ

সাতছড়ি থেকে ৬২ বন্যপ্রাণী শিকারের ফাঁদ উদ্ধার

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২১ ঘণ্টা, জানুয়ারি ৫, ২০২১
সাতছড়ি থেকে ৬২ বন্যপ্রাণী শিকারের ফাঁদ উদ্ধার উদ্ধারকৃত বন্যপ্রাণী শিকারের ফাঁদ। ছবি: বাংলানিউজ

মৌলভীবাজার: সাতছড়ি জাতীয় উদ্যান থেকে ৬২টি বন্যপ্রাণী শিকারের ফাঁদ উদ্ধার করে সিলেটের বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ। বন্যপ্রাণীদের বিচরণ এলাকায় এই ফাঁদগুলো পেতে অবৈধভাবে বন্যপ্রাণীদের আটক করে থাকে অপরাধীচক্র।



এমন তথ্যের ভিত্তিতে বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ, সিলেটের তত্ত্বাবধানে প্যারালাল লাইন সার্চ পদ্ধতি মাধ্যমে মঙ্গলবার (৫ জানুয়ারি) ৬২টি ফাঁদ বা স্নেহার (Snare) উদ্ধার করা হয়েছে।  এই কার্যক্রমের নেতৃত্ব দেন ওই বিভাগের সিলেট বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) রেজাউল করিম চৌধুরী।
 
তিনি বাংলানিউজকে বলেন, মঙ্গলবার আমরা সাতছড়িতে প্যারালাল লাইন সার্চ পদ্ধতি মাধ্যমে অনুসন্ধান করে ৬২টি মোটরবাইকের তারের ফাঁদ উদ্ধার করতে সক্ষম হয়েছি। এতে অংশ নিয়েছিলেন ৪৬ জন বনবিভাগের সদস্যসহ অন্যান্যরা।

তিনি আরো বলেন, সম্প্রতি বাংলানিউজে এই ব্যাপারে একটি প্রতিবেদন প্রকাশিত হওয়ার পর বিষয়টির প্রতি আমরা গুরুত্বআরোপ করি এবং শিগশিগরই স্নেহারগুলো অপসারণে পরিকল্পনা গ্রহণ করি। এরই ধারাবাহিকতায় মঙ্গলবার এই কার্যক্রম সফলতার সঙ্গে সম্পন্ন হলো।
 
আগামীতেও অন্যান্য জাতীয় উদ্যানে প্যারালাল লাইন সার্চ পদ্ধতির মধ্যে বনের ভেতর পেতে রাখা স্নেহারগুলো অপসারণ করা হবে জানান ডিএফও রেজাউল করিম চৌধুরী।  
 
বাংলাদেশ সময়: ১৮৪১ ঘণ্টা, জানুয়ারি ০৫, ২০২১
বিবিবি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa