ঢাকা, মঙ্গলবার, ১০ কার্তিক ১৪২৮, ২৬ অক্টোবর ২০২১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৩

জলবায়ু ও পরিবেশ

দেশের সর্বনিম্ন তাপমাত্রা শ্রীমঙ্গলে ১০.৮

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০১ ঘণ্টা, জানুয়ারি ৫, ২০২১
দেশের সর্বনিম্ন তাপমাত্রা শ্রীমঙ্গলে ১০.৮ হালকা কুয়াশাময় মৌলভীবাজারের চা শিল্পাঞ্চল, ছবি: বাংলানিউজ

মৌলভীবাজার: শীতের তীব্রতা কিছুটা কমেছে শ্রীমঙ্গলে। সকালে চারদিক কুয়াশায় ঢাকা থাকলেও সূর্যতাপ বাড়ার সঙ্গে সঙ্গে দৃশ্যপট পরিবর্তন হতে শুরু করে।

কুয়াশার আবরণ মুছে গিয়ে চারদিক রৌদ্রদীপ্ত হয়ে ওঠে। দুপুরে অনুভূত হয় হালকা গরম। তবে বিকেল গড়িয়ে সন্ধ্যা নেমে আসার সঙ্গে সঙ্গে শীতের প্রকোপ বাড়তে শুরু করে।  

এদিকে মঙ্গলবার (৫ জানুয়ারি) দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে শ্রীমঙ্গলে ১০ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়া সহকারী হুমায়ুন কবির বাংলানিউজকে এ তথ্য নিশ্চিত করে বলেন, নতুন বছরের এ সূচনালগ্নে দিবস বিচেনায় এরইমধ্যে ১ থেকে ৪ জানুয়ারি তেঁতুলিয়াতেই ছিল দেশের সর্বনিম্ন তাপমাত্রা। তেঁতুলিয়ায় ১ থেকে ৪ জানুয়ারি যথাক্রমে ৭ দশমিক ৬, ৭ দশমিক ৭, ৮ দশমিক ২ ও ৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল। ৫ জানুয়ারি সেই স্থানটি পরিবর্তন হলে শ্রীমঙ্গলে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছে।   

শ্রীমঙ্গল আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের আবহাওয়া সহকারী আনিসুর রহমান বাংলানিউজকে বলেন, শীতের তাপমাত্রার প্রতিদিনের তথ্য আমরা তিন বার নিয়ে থাকি। রাত ১২টায়, সকাল ৬টা ও ৯টায়। সোমবার (৪ জানুয়ারি) রাত ১২টায় শ্রীমঙ্গলের তাপমাত্রা ছিল ১৪ দশমিক, মঙ্গলবার সকাল ৬টায় এ তাপমাত্রা কমে হয়েছিল ১১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বশেষ সকাল ৯টায় এ তাপামাত্রা আরও কমে পৌঁছেছে ১০ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াসে।  

শেষের এ পরিসংখ্যাটি ঢাকা আবহাওয়া অফিসে পাঠানো হয়। সারা দেশের তাপমাত্রা পর্যবেক্ষণ করে দেখা যায়, শ্রীমঙ্গলে রেকর্ডকৃত ১০ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াসই দেশের সর্বনিম্ন তাপমাত্রা বলে জানান আনিসুর।  

বাংলাদেশ সময়: ১৫৫৯ ঘণ্টা, জানুয়ারি ০৫, ২০২১
বিবিবি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa