ঢাকা, সোমবার, ৫ মাঘ ১৪২৭, ১৮ জানুয়ারি ২০২১, ০৩ জমাদিউস সানি ১৪৪২

জলবায়ু ও পরিবেশ

লোকালয়ে চলে এলো দলছুট বানর

বিশ্বজিৎ ভট্টাচার্য বাপন, ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯০২ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০২০
লোকালয়ে চলে এলো দলছুট বানর

মৌলভীবাজার: ‘বন্যেরা বনে সুন্দর’-এমন প্রবাদ প্রচলিত থাকলেও কখনো কখনো এর ব্যতিক্রম ঘটে। অনাদিকাল থেকে বন্য প্রাণীরা থাকে বনে।

কিন্তু মাঝে মধ্যে নিয়মের ব্যতিক্রম ঘটিয়ে বন্যপ্রাণীরা লোকালয়ে চলে আসে।

সেসময় মানুষ আতঙ্কিত হয়। কেউ কেউ হয় অতি উৎসাহী। কখনো আবার তারা সংঘবদ্ধ হয়ে আগন্তুক প্রাণীকে নির্দয় আঘাতে আহত করে। এমনকি প্রাণীটির মৃত্যুও হতে পারে।

মানুষ ও বন্যপ্রাণীর সহাবস্থান ঝুঁকিমুক্ত নয়। কোনো বন্যপ্রাণী খাবারের লোভে পাশের লোকালয়ে চলে এলে, তার বিপদ এবং তার মাধ্যমে বিপদ-দু’টি আশঙ্কাই থেকে যায়।
সম্প্রতি শ্রীমঙ্গল উপজেলার ভাড়াউড়া চা বাগানের শ্রমিক লাইনে দলছুট একটি বানর (Rhesus Macaque) অবস্থান নিয়েছে। কয়েকদিন ধরেই সে ওই এলাকার আশপাশে ঘোরাফেরা করছে। আগ্রহীরা তাকে খাবার দিচ্ছেন বলে খাবারের প্রয়োজনে অন্যত্র সরে যাচ্ছে না। শিশুরাও তার দিকে ঢিল ছুঁড়ে তাকে তাড়িয়ে দিতে চাইছে।

এলাকাবাসী সিতারাম বলেন, ‘প্রায় সপ্তাহ খানেক আগে হঠাৎ একটি বানর আমাদের এলাকায় ঢুকে পড়েছে। আমাদের বাড়ির আশপাশেই থাকছে। মনে হচ্ছে সে মানুষের সঙ্গে মিশতে চায়। মানুষ দেখলে এগিয়ে আসে। কেউ কেউ কলা, রুটি এসব দিলে হাতে নিয়ে গাছের ডালে বসে আরাম করে খায়। ’

সরেজমিন দেখা যায়, দু-চারটি ভেড়ার একটি দলকে থামিয়ে দিল বানরটি। ভেড়াগুলোও অবাক হয়ে বানরকে দেখছিল। শিশুরা এগিয়ে আসতেই আত্মরক্ষার্থে গাছ বেয়ে দ্রুত উঠে যায় সে।
এ ব্যাপারে যোগাযোগ করা হলে মৌলভীবাজার বন্যপ্রাণী রেঞ্জের রেঞ্জ কর্মকর্তা মোতালেব হোসেন বাংলানিউজকে বলেন, ‘বিষয়টি আমরা জানতাম না। হয়তো বানরটি তার দল হারিয়েছে। অথবা সে দল থেকে বিতাড়িত হয়েছে। প্রাণীদের দলে এমন হয় মাঝে মধ্যে। কয়েকদিন আমরা বানরটিকে পর্যবেক্ষণ করবো। যদি নিজে থেকেই তার দলের সন্ধান করে দলের সঙ্গে মিশে যায়, তাহলে ভালো। নাহলে তাকে লোকালয় থেকে উদ্ধার করে পার্শ্ববর্তী দলে অবমুক্ত করার ব্যবস্থা নেওয়া হবে। ’

বাংলাদেশ সময়: ০৮৫০ ঘণ্টা, ডিসেম্বর ০১, ২০২০
বিবিবি/এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa