ঢাকা, সোমবার, ১৮ আশ্বিন ১৪২৯, ০৩ অক্টোবর ২০২২, ০৬ রবিউল আউয়াল ১৪৪৪

জলবায়ু ও পরিবেশ

ঢাকার নদী রক্ষা করে পরিবেশ-প্রাণ-প্রকৃতি বাঁচানোর দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৪ ঘণ্টা, নভেম্বর ১, ২০২০
ঢাকার নদী রক্ষা করে পরিবেশ-প্রাণ-প্রকৃতি বাঁচানোর দাবি

ঢাকা: ঢাকার নদী-শাখা নদীগুলো উদ্ধার ও রক্ষা করে সবুজ বেষ্টনী গড়ে তোলার মাধ্যমে পরিবেশ-প্রতিবেশ সুরক্ষিত করে প্রাণ-প্রকৃতি বাঁচানোর দাবি জানিয়েছে ওয়ার্কার্স পার্টি।

রোববার (১ নভেম্বর) দুপুরে ‘নদী বাঁচাও’ দিবস উপলক্ষে ঢাকা জেলা প্রশাসকের কাছে দেওয়া স্মারকলিপিতে এ দাবি জানানো হয়।

এর আগে ‘নদী বাঁচাও’ দিবস উপলক্ষে একই দাবিতে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি ঢাকা মহানগর কমিটি ঢাকার বুড়িগঙ্গা নদীর তীরে সদরঘাটের লালকুটিঘাট এলাকায় মানববন্ধন কর্মসূচি পালন করে।

‘নদী বাঁচাও’ দিবসের মানববন্ধন ও সমাবেশে সভাপতিত্ব করেন ঢাকা মহানগর কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা আবুল হোসাইন।

বক্তব্য রাখেন, মহানগর কমিটির সাধারণ সম্পাদক কমরেড কিশোর রায়, মহানগর নেতা কমরেড জাহাঙ্গীর আলম ফজলু, কমরেড মুর্শিদা আখতার নাহার, যাত্রাবাড়ী শাখা কমরেড আনোয়ার আলী, সুত্রাপুর শাখার সম্পাদক কমরেড রমেশ দাস, কমরেড পিউ দাস, গেন্ডারিয়া শাখা সম্পাদক কমরেড মোস্তফা কামাল বিপুল, কমরেড মনোরঞ্জন দাস প্রমুখ।

মানববন্ধন শেষে মহানগর সভাপতি আবুল হোসাইন, সাধারণ সম্পাদক কিশোর রায়, সুত্রাপুর শাখার পিউ দাসসহ একটি প্রতিনিধিদল ঢাকা জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি দেন।  
স্মারকলিপিতে বলা হয়, ঢাকার প্রাণ হিসেবে খ্যাত বুড়িগঙ্গা, শীতলক্ষ্যা, তুরাগ ও বালু নদীর অবৈধ দখলমুক্ত করে স্বাভাবিক প্রবাহ নিশ্চিত করার লক্ষ্যে সরকারের পক্ষ থেকে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য আপনার প্রতি অনুরোধ জানানো হচ্ছে।

‘ঢাকার প্রাণ এই নদীগুলোকে সতেজ ও সচল রাখার জন্য নদীগুলোর অবৈধ দখল উচ্ছেদ, নদী খনন ও দূষণমুক্তির কোনো বিকল্প নেই। ঢাকার পার্শ্ববর্তী প্রধান প্রধান নদী ও শাখা নদীগুলো উদ্ধার করে সবুজ বেষ্টনী গড়ে তুলে ঢাকার পরিবেশ-প্রতিবেশ সুরক্ষিত করতে হবে এবং প্রাণ-প্রকৃতি বাঁচাতে হবে। ’

বাংলাদেশ সময়: ১৯৪২ ঘণ্টা, নভেম্বর ০১, ২০২০
আরকেআর/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa