ঢাকা, বুধবার, ১৭ অগ্রহায়ণ ১৪২৭, ০২ ডিসেম্বর ২০২০, ১৫ রবিউস সানি ১৪৪২

জলবায়ু ও পরিবেশ

ঘূর্ণিঝড়ের আশঙ্কায় উপকূলে প্রস্তুতির নির্দেশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৭ ঘণ্টা, অক্টোবর ২২, ২০২০
ঘূর্ণিঝড়ের আশঙ্কায় উপকূলে প্রস্তুতির নির্দেশ

ঢাকা: ঘূর্ণিঝড় মোকাবিলায় আগাম প্রস্তুতি হিসেবে দেশের উপকূলীয় অঞ্চলে নিয়ন্ত্রণকক্ষ খোলা, আশ্রয়কেন্দ্র প্রস্তুত এবং জনগণকে আশ্রয়কেন্দ্রে নিতে পর্যাপ্ত যানবাহন প্রস্তুত রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার।
 
পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পূর্ব-মধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত লঘুচাপের পরিপ্রেক্ষিতে ঘূর্ণিঝড় মোকাবিলায় আগাম প্রস্তুতিমূলক কার্যক্রম নিতে বৃহস্পতিবার (২২ অক্টোবর) বিকেলে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ে ঘূর্ণিঝড় প্রস্তুতি বিষয়ক জরুরি সভায় এ সিদ্ধান্ত হয়েছে।


 
দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ সচিব মো. মোহসীনের সভাপতিত্বে সভায় দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক আতিকুল হকসহ সংশ্লিষ্ট বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
 
সভায় উপকূলীয় জেলায় সার্বক্ষণিক কন্ট্রোলরুম খোলার সিদ্ধান্ত নেওয়া হয়। এছাড়া আশ্রয়কেন্দ্রে শুকনা খাবার এবং শিশু খাদ্যসহ অন্য প্রয়োজনীয় উপকরণ প্রস্তুত রাখা ও জনগণকে আশ্রয়কেন্দ্রে নেওয়ার জন্য পর্যাপ্ত যানবাহন প্রস্তুত রাখার সিদ্ধান্ত  হয়।
 
ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচির (সিপিপি) ৭৪ হাজার স্বেচ্ছাসেবক কর্মী বাহিনীকে প্রস্তুত রাখার পাশাপাশি সভায় ঘূর্ণিঝড়ের পূর্বপ্রস্তুতি হিসেবে সামাজিক দূরত্ব বজায় রেখে আগাম সতর্কতামূলক বিজ্ঞপ্তি প্রচারের মাধ্যমে জনগনকে সচেতন করার সিদ্ধান্ত নেওয়া হয়।
 
বাংলাদেশ সময়: ২০৪৪ ঘণ্টা, অক্টোবর ২২, ২০২০
এমআইএইচ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa