ঢাকা, সোমবার, ১০ কার্তিক ১৪২৭, ২৬ অক্টোবর ২০২০, ০৮ রবিউল আউয়াল ১৪৪২

জলবায়ু ও পরিবেশ

ফের বিপৎসীমার উপরে ধরলার পানি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০১ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০২০
ফের বিপৎসীমার উপরে ধরলার পানি বন্যায় প্লাবিত এলাকা, ছবি: বাংলানিউজ

কুড়িগ্রাম: টানা বর্ষণ ও উজানের ঢলে ধরলা নদীর পানি ফের বিপৎসীমা অতিক্রম করেছে। বার বার পানি বাড়ায় দিশেহারা হয়ে পড়েছেন নদীপাড়ের মানুষজন।

 

বৃহস্পতিবার (২৪ সেপ্টেম্বর) সন্ধ্যা ৬টায় ধরলা নদীর পানি কুড়িগ্রাম শহরের সেতু পয়েন্টে বিপৎসীমার ৩৬ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হয়েছে। গত ২৪ ঘণ্টায় ধরলার পানি বেড়েছে ৯১ সেন্টিমিটার।  

কুড়িগ্রামে নতুন করে ধরলা, ব্রহ্মপুত্র, তিস্তা, দুধকুমারসহ সবক’টি নদ-নদীর পানি বাড়তে শুরু করেছে। তবে ধরলা ও তিস্তা নদীর পানি অস্বাভাবিকভাবে বাড়া অব্যাহত রয়েছে।

মাত্র পাঁচদিন বিরতি দিয়ে বন্যার পানি প্রবেশ করছে ধরলাসহ সবক’টি নদ-নদী অববাহিকার চরাঞ্চল ও নিম্নাঞ্চলগুলোতে। এতে ফের তলিয়ে গেছে এসব এলাকার আমনসহ বিভিন্ন ফসলের ক্ষেত।  

কুড়িগ্রাম সদর উপজেলার ধরলা অববাহিকার ভোগডাঙ্গা ও পাঁচগাছী ইউনিয়নের কৃষকরা জানায়, বন্যার পানি নেমে যেতে না যেতেই ঘন ঘন পানি বাড়ায় চরম ভোগান্তিতে পড়েছি। কয়েক দফা রোপা আমন নষ্ট হয়ে যাওয়ার পর নতুন করে আবারও তলিয়ে যাওয়ায় আর আমন ধান লাগানো সম্ভব হবে না।

কুড়িগ্রাম পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. আরিফুল ইসলাম বাংলানিউজকে জানান, টানা বর্ষণ ও উজানের ঢলে নদ-নদীর পানি বেড়ে ধরলা নদীর পানি ফের বিপৎসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৯৫৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০২০
এফইএস/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa