ঢাকা, সোমবার, ১০ কার্তিক ১৪২৭, ২৬ অক্টোবর ২০২০, ০৮ রবিউল আউয়াল ১৪৪২

জলবায়ু ও পরিবেশ

বরিশাল-ঝালকাঠিতে বৃষ্টিতে জনজীবন বিপর্যস্ত

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০২০
বরিশাল-ঝালকাঠিতে বৃষ্টিতে জনজীবন বিপর্যস্ত মেঘাচ্ছন্ন পরিবেশ। ছবি: বাংলানিউজ

বরিশাল: সাগরে সৃষ্ট লঘুচাপ এবং মৌসুমি বায়ুর প্রভাবে বরিশালের কীর্তনখোলা, ঝালকাঠির সুগন্ধা ও বিষখালী নদীতে পানি বেড়েছে। এতে এই দুই জেলার নিম্নাঞ্চলের বহু এলাকা প্লাবিত হয়েছে।

বিভিন্ন এলাকায় পানিতে তলিয়ে গেছে বসতঘর, ফসলের ক্ষেত ও মাছের ঘের। এতে বিপাকে পড়েছেন কৃষক, শ্রমিক, দিনমজুর, মৎস্যজীবীসহ সাধারণ মানুষ।

বুধবার (২৩ সেপ্টেম্বর) সকাল থেকে টানা বৃষ্টিপাতের কারণে বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। আর গেলো ২৪ ঘণ্টায় বরিশালে ৬২ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। এছাড়া পটুয়াখালীতে ৮১ ও বরগুনায় ৭২ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। এককথায় বরিশাল বিভাগজুড়েই বৃষ্টিপাত হচ্ছে।

আবহাওয়া অফিস বলছে, বরিশালে কখনও মুষলধারে, কখনও থেমে থেমে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হলেও বাতাসের গতিবেগ স্বাভাবিক রয়েছে। এসময় স্থানীয় নদীবন্দরে ১ নম্বর ও সমুদ্রবন্দরে ৩ নম্বর সর্তকসংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।  

বরিশাল আবহাওয়া অফিসের সিনিয়র পর্যবেক্ষক আব্দুল কুদ্দুস জানান, বঙ্গোপসাগরে লঘুচাপ সৃষ্টির প্রভাবে বরিশালে গত দুইদিন ধরে বৃষ্টি হচ্ছে। আগামী দুইদিন বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

বরিশাল পানি উন্নয়ন বোর্ডের উপ সহকারী প্রকৌশলী মো. মাসুম বাংলানিউজ জানান, বুধবার সকালে বরিশালের কীর্তনখোলা নদীর পানি বিপৎসীমার ৪ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হয়।  

অপরদিকে স্বাভাবিকের চেয়ে সুগন্ধা ও বিষখালী নদীতে পানি বেড়েছে বলে জানিয়েছেন ঝালকাঠি পানি উন্নয়ন বোর্ডের উপ বিভাগীয় প্রকৌশলী সাজেদুল বারি।  

বাংলাদেশ সময়: ১৪১৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০২০
এমএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa