ঢাকা, বৃহস্পতিবার, ৭ কার্তিক ১৪২৭, ২২ অক্টোবর ২০২০, ০৪ রবিউল আউয়াল ১৪৪২

জলবায়ু ও পরিবেশ

বন্যা নিয়ে স্বস্তির খবর দিলো সরকার

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০২০
বন্যা নিয়ে স্বস্তির খবর দিলো সরকার

ঢাকা: উজানের পানিতে বন্যা হওয়ার সম্ভাবনা না থাকায় বাংলাদেশে অসময়ে আর বন্যার পূর্বাভাস দেখা যাচ্ছে না বলে সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে।

সোমবার (১৪ সেপ্টেম্বর) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে ভার্চ্যুয়াল মন্ত্রিসভার বৈঠকে বন্যার পূর্বাভাস নিয়ে অনির্ধারিত আলোচনা হয়েছে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

দেশে চতুর্থ দফায় মোট ৪৬ দিন বন্যা স্থায়ী হওয়ার মধ্যে সেপ্টেম্বর শেষে আরেকটি বন্যা হতে পারে বলে পূর্বাভাস দিয়েছিল সরকার। গত ২৫ আগস্ট সচিবালয়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী এনামুর রহমান এক সংবাদ সম্মেলনে বন্যার ক্ষয়ক্ষতির হিসাব তুলে ধরার সময় বন্যার পূর্বাভাসের কথা জানান।

ওই দিন দুর্যোগ ব্যবস্থাপনা প্রতিমন্ত্রী বলেন, আবহাওয়া অধিদফতরের পরিচালক সামসুদ্দিন আহমেদ সাহেব পূর্বাভাস দিয়েছেন এ বছরের সেপ্টেম্বরের শেষের দিকে আরেকটি বন্যা হতে পারে। অক্টোবর-নভেম্বরের মধ্যে একটি ঘূর্ণিঝড়ের সম্ভাবনা আছে। অসময়ের এ বন্যা হওয়ার শঙ্কায় সরকারের পক্ষ থেকে সব প্রস্তুতিও নেওয়া হয়েছিল। গত কয়েক দিনে দেশের বিভিন্ন স্থানে বৃষ্টিতে বন্যার আশঙ্কা জোরালো হয়েছিল।

প্রেস ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, বন্যার কথা আলোচনা হয়েছে। মিটিংয়ের শেষের দিকে অনির্ধারিত আলোচনা হয়। পূর্বাভাস ছিল লিঙ্কড (টানা) বন্যা হওয়ার সম্ভবনা আছে। আমরা যে পূর্বাভাস পাচ্ছি তাতে মনে হচ্ছে যে, উড়িষ্যা, আসাম পর্যন্ত বন্যাটা হওয়ার সম্ভবনা। আর (উজান) বন্যার সম্ভাবনা পূর্বাভাসে দেখা যাচ্ছে না। যত আন্তর্জাতিক ফোরকার্ড অথরিথির সঙ্গে আমরা কনসাল করেছি তাতে স্বস্তির বিষয়। অলরেডি মাঠ পর্যায়ে সবাইকে নির্দেশনা দেওয়া হয়েছিল, ৯৮’র মতো লেট ফ্ল্যাড হলে কি হবে...।

বাংলাদেশ সময়: ১৭২২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০২০
এমআইএইচ/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa