ঢাকা, শনিবার, ১০ আশ্বিন ১৪২৮, ২৫ সেপ্টেম্বর ২০২১, ১৬ সফর ১৪৪৩

জলবায়ু ও পরিবেশ

পরিবেশ দূষণ: ২ কারখানাকে জরিমানা করে বন্ধ ঘোষণা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২, ২০২০
পরিবেশ দূষণ: ২ কারখানাকে জরিমানা করে বন্ধ ঘোষণা

ঢাকা: পরিবেশ অধিদপ্তর অভিযান চালিয়ে ঢাকা উত্তরখানের নেহা এন্টারপ্রাইজকে (ব্যাটারি কারখানা) ছয় লাখ টাকা এবং সেভেন ওয়ান প্লাস্টিক ইন্ডাট্রিজ লিমিটেডকে দুই লাখ টাকা জরিমানা করেছে।
 
পরে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করার মাধ্যমে অবৈধ কারখানা দু’টির উৎপাদনও বন্ধ করে দেওয়া হয়েছে বলে বুধবার (২ সেপ্টেম্বর) জানিয়েছে পরিবেশ মন্ত্রণালয়।


 
পরিবেশ অধিদপ্তরের মনিটরিং অ্যান্ড এনফোর্সমেন্ট উইংয়ের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট কাজী তামজীদ আহমেদের নেতৃত্বে উত্তরখানের বেপারীপাড়া এলাকায় নদীদূষণ ও দখলের বিরুদ্ধে চলমান অভিযানের অংশ হিসেবে পরিবেশগত ছাড়পত্রবিহীন এবং তরল বর্জ্য পরিশোধনাগার (ইটিপি) বিহীন ব্যাটারি তৈরির কারখানা ও প্লাস্টিক রিসাইক্লিং কারখানার বিরুদ্ধে মোবাইল কোর্ট পরিচালনা করে এ জরিমানা করা হয়।
 
অভিযান পরিচালনাকালে এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট কাজী তামজীদ আহমেদ জানান, দূষণকারী শিল্প প্রতিষ্ঠানের বিরুদ্ধে পরিবেশ অধিদপ্তরের অভিযান অব্যাহত থাকবে।
 
এই অভিযানে তাকে সার্বিক সহযোগিতা করেন পরিবেশ অধিদপ্তর ঢাকা মহানগর কার্যালয়ের সহকারী পরিচালক সাইফুল আশ্রাব, মনিটরিং অ্যান্ড এনফোর্সমেন্ট উইংয়ের পরিদর্শক মো. মির্জা আসাদুল কিবরিয়া। এছাড়া আইন-শৃঙ্খলা রক্ষায় ডিএমপির রিজার্ভ পুলিশ ফোর্স সহযোগিতা করেন।
 
পরিবেশ মন্ত্রণালয় এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, পরিবেশগত ছাড়পত্রবিহীন এসব ব্যাটারি কারখানা থেকে সৃষ্ট অ্যাসিড মিশ্রিত ঝুঁকিপূর্ণ তরল বর্জ্য এবং প্লাস্টিক রিসাইক্লিং কারখানা থেকে সৃষ্ট স্লাজ মিশ্রিত অপরিশোধিত ঝুঁকিপূর্ণ তরল বর্জ্য ড্রেনের মাধ্যমে অপরিশোধিত অবস্থায় তুরাগ নদীতে নির্গমণের মাধ্যমে প্রতিবেশগত সংকটাপন্ন এলাকা হিসেবে ঘোষিত তুরাগ নদীকে ব্যাপকভাবে দূষিত করছিল।
 
হাইকোর্ট বিভাগের আদেশে তুরাগ নদীকে জীবন্ত সত্তা/আইনি সত্তা হিসেবে ঘোষণা করে সংশ্লিষ্ট অধিদপ্তরকে এ নদীদূষণ ও দখলমুক্ত রাখার নির্দেশ দিয়েছেন।
 
এদিকে, অবৈধ কারখানা বন্ধ করলে এলাকাবাসী সন্তোষ প্রকাশ করেন বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।
 
বাংলাদেশ সময়: ২০২২ ঘণ্টা, সেপ্টেম্বর ০২, ২০২০
এমআইএইচ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa