ঢাকা, সোমবার, ১১ আশ্বিন ১৪২৮, ২৭ সেপ্টেম্বর ২০২১, ১৮ সফর ১৪৪৩

জলবায়ু ও পরিবেশ

রাজধানীতে বজ্রসহ বৃষ্টি, কমেছে গরম

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১, ২০২০
রাজধানীতে বজ্রসহ বৃষ্টি, কমেছে গরম বৃষ্টির ফাইল ফটো

ঢাকা: মৌসুমী বায়ুর প্রভাবে দেশের অন্যান্য স্থানের মতো রাজধানীতেও বজ্রসহ বৃষ্টিপাত হচ্ছে। ফলে তাপমাত্রা কমেছে।

আরও দুই থেকে তিন ডিগ্রি কমে যাবে। গত দুইদিনের ভ্যাপসা গরমে এ যেন স্বস্তির পরশ।

মঙ্গলবার (০১ সেপ্টেম্বর) রাজধানীতে বজ্রসহ বৃষ্টিপাতে গরম অনুভূতি কমিয়ে স্বস্তি আনলেও বাড়ে বর্ষণজনিত ভোগান্তিও।

আবহাওয়া অফিস জানিয়েছে, রাজধানীতে বৃষ্টিপাতের সঙ্গে সর্বোচ্চ ১২ কিলোমিটার বেগে বাতাসও রয়েছে। সন্ধ্যা ৬টা পর্যন্ত ঢাকা ও আশপাশের এলাকায় এ অবস্থা বিদ্যমান থাকতে পারে।

এক পূর্বাভাসে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, মৌসুমী বায়ুর অক্ষ রাজস্থান, উত্তর প্রদেশ, হরিয়ানা, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাংশ হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত
রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি থেকে দুর্বল অবস্থায় বিরাজ করছে।

এ অবস্থায় বুধবার (০২ সেপ্টেম্বর) সকাল পর্যন্ত ঢাকা, ময়মনসিংহ, সিলেট, রংপুর, রাজশাহী, চট্টগ্রাম, খুলনা ও বরিশাল বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বজ্রসহ হতে পারে। সেইসঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণও হতে পারে। এতে সারাদেশে দিনের তাপমাত্রা দুই থেকে তিন ডিগ্রি সেলসিয়াস হ্রাস পেতে পারে এবং রাতের তাপমাত্রা আরও সামান্য হ্রাস পেতে পারে।

এদিকে রংপুর, রাজশাহী, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, সিলেট, ঢাকা, ফরিদপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালি, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম এবং কক্সবাজার অঞ্চলগুলোর ওপর দিয়ে দক্ষিণ/দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে বৃষ্টি/বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৩৪৪ ঘণ্টা, সেপ্টেম্বর ০১, ২০২০
ইইউডি/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa