ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

সিলেট বিভাগের নতুন ডিএফও’র কর্মপরিকল্পনা

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১০ ঘণ্টা, জুলাই ২৫, ২০২০
সিলেট বিভাগের নতুন ডিএফও’র কর্মপরিকল্পনা রেজাউল করিম চৌধুরী

মৌলভীবাজার: বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ, সিলেটের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) হিসেবে সদ্য যোগদান করেছেন রেজাউল করিম চৌধুরী। বৃহস্পতিবার (২৩ জুলাই) তিনি দায়িত্বগ্রহণ করেন।

শনিবার (২৫ জুলাই) দুপুরে তিনি বাংলানিউজের কাছে তার কর্মপরিকল্পনার কথা তুলে ধরে বলেন, মানুষ-বন্যপ্রাণী দ্বন্দ্ব কমিয়ে বন্যপ্রাণীর প্রতি জনগণের সহানুভূতি বাড়ানো। লাউয়াছড়া এবং সাতছড়ি ন্যাশনাল পার্কের বিদ্যমান বন্যপ্রাণীর সংখ্যা নিরূপণ করে একটি হালনাগাদ বেজলাইন ডাটা তৈরি করা এবং অত্রাঞ্চলের রক্ষিত এলাকাসমূহে পর্যটকদের ভ্রমণ সুবিধাদি আন্তর্জাতিক মানে উন্নীত করা।

এছাড়াও লাউয়াছড়া, সাতছড়ি ন্যাশনাল পার্কের বিদ্যমান ব্যবস্থাপনার বর্তমান মানের স্কোরকে আগামী দুই বছরের মধ্যে অন্তত শতকরা ২০ শতাংশ হারে উন্নীত করা বলে জানান সিলেটের নবনিযুক্ত ডিএফও রেজাউল।

ডিএফও রেজাউল বন অধিদপ্তরের একজন নিবেদিতপ্রাণ বন কর্মকর্তা হিসেবে সুদীর্ঘ ২৫ বছরের অধিক সময়ে পটুয়াখালী, চট্টগ্রাম, সুন্দরবন, রাঙ্গামাটি, কক্সবাজার ও ময়মনসিংহ বন বিভাগে সুনামের সঙ্গে কাজ করেন। সর্বক্ষেত্রেই তার উদ্ভাবনী চিন্তা দিয়ে কাজ করে বন, বন্যপ্রাণী সংরক্ষণ ও ব্যবস্থাপনায় প্রশংসনীয় ভূমিকা পালন করেছেন।

মৌলভীবাজারে যোগদানের আগে তিনি ইউএনডিপি ও বন অধিদপ্তর কর্তৃক বাস্তবায়িত সুন্দরবনের ‘ডলফিন সংরক্ষণ প্রকল্প’ তে প্রকল্প ব্যবস্থাপক হিসেবে জাতিসংঘ (ইউএনডিপি, বাংলাদেশ) এর স্টাফ হিসেবে কর্মরত ছিলেন।

এছাড়াও রেজাউল ২০১৬-১৭ সালে সুইচ ডেভেলপমেন্ট করপোরেশনের (এসডিসি) অর্থায়নে আন্তর্জাতিক সংস্থা আইউসিএন কর্তৃক বাস্তবায়িত ‘কমিউনিটি বেজড্ রিসোর্স ম্যানেজমেন্ট অব টাংগুয়ার হাওড় প্রকল্প’ এবং বিশ্বব্যাংকের অর্থায়নে বাস্তবায়িত ‘হিউম্যান-এলিফেন্ট কনফ্লিক্ট মিটিগেশন প্রকল্প’র প্রকল্প ব্যবস্থাপকের দায়িত্ব পালন করে সফলভাবে কাজ সমাপ্ত করেন।

রেজাউল করিম চৌধুরী চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ও খুলনা বিশ্ববিদ্যালয়ে থেকে ফরেস্ট্রি বিষয়ে অনার্স, মাস্টার্স ও এম.ফিল ডিগ্রি অর্জনসহ ওয়াইল্ডলাইফ ইনস্টিটিউট অব ইন্ডিয়া, দেরাদূন, ভারত থেকে বন্যপ্রাণী ব্যবস্থাপনায় পোস্ট গ্রাজুয়েট ডিপ্লোমা ও আমেরিকার স্মিথসোনিয়ান ইনস্টিটিউশন থেকে ওয়াইল্ডলাইফ কনজারভেশনে উচ্চতর প্রশিক্ষণ গ্রহণ করেছেন।

বাংলাদেশ সময়: ১৭০০ ঘণ্টা, জুলাই ২৫, ২০২০
বিবিবি/এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।