ঢাকা, শুক্রবার, ২৯ শ্রাবণ ১৪২৭, ১৪ আগস্ট ২০২০, ২৩ জিলহজ ১৪৪১

পরিবেশ ও জীববৈচিত্র্য

মুন্সিগঞ্জে ফের মিললো রাসেল ভাইপার

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৯ ঘণ্টা, জুলাই ৪, ২০২০
মুন্সিগঞ্জে ফের মিললো রাসেল ভাইপার

মুন্সিগঞ্জ: মুন্সিগঞ্জ সদরের বাংলাবাজার ইউনিয়নের সার্দারকান্দি গ্রামের পদ্মার শাখা নদীতে এক জেলের মাছ ধরার ফাঁদ ‘চাইয়ের’ ভেতর অতি বিষধর রাসেল ভাইপার (চন্দ্রবোড়া) সাপ ধরা পড়েছে। 

শনিবার (৪ জুলাই) সকালে ওই চাইয়ের ভেতর থেকে সাপটি উদ্ধার করা। বন বিভাগের সঙ্গে যোগাযোগ করে রাসেল ভাইপারটি নিরাপদে নিয়ে যাওয়ার প্রক্রিয়া চলছে।

 

ছবি দেখে সাপটি রাসেল ভাইপার বলে নিশ্চিত করেছেন বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের পরিদর্শক অসীম মল্লিক। তিনি বাংলানিউজকে বলেন, খবর পেয়ে সাপটি উদ্ধারের জন্য চেষ্টা চলছে। গত বছরেও একই জেলার লৌহজং উপজেলার মালিরঅংক গ্রাম থেকে একটি রাসেল ভাইপার উদ্ধার করা হয়েছিল।  

সার্দারকান্দি গ্রামের জেলে আবুল হোসেন বাংলানিউজকে বলেন, শুক্রবার (৩ জুলাই) সন্ধ্যায় পদ্মার শাখা নদীতে মাছ শিকারের জন্য চাই (ফাঁদ) রেখে আসি। শনিবার সকালে মাছ সংগ্রহ করতে গেলে ফাঁদের ভেতর অজগরের (পাইথন) মতো দেখতে একটি সাপ দেখতে পাই। এরপর স্থানীয়দের সহায়তায় সাপটি চাইয়ের ভেতরেই বন্দি অবস্থায় নিজ বাড়িতে নিয়ে আসা হয়েছে।  

সাপটি ব্যাপারে পরবর্তী ব্যবস্থা নিতে স্থানীয় বন বিভাগসহ ঢাকার বন্যপ্রাণী সংশ্লিষ্ট অফিসের সঙ্গে যোগাযোগের চেষ্টা চলছে বলে জানা গেছে।  

# মুন্সিগঞ্জে রাসেল ভাইপার উদ্ধার, বংশ বিস্তারের সম্ভাবনা 

বাংলাদেশ সময়: ১৬৫৫ ঘণ্টা, জুলাই ০৪, ২০২০
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa