ঢাকা, বুধবার, ২১ শ্রাবণ ১৪২৭, ০৫ আগস্ট ২০২০, ১৪ জিলহজ ১৪৪১

পরিবেশ ও জীববৈচিত্র্য

এবার ভেসে এলো নাড়িভুঁড়ি বের হওয়া ডলফিন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৭-০২ ০২:০৪:১১ পিএম
এবার ভেসে এলো নাড়িভুঁড়ি বের হওয়া ডলফিন

কক্সবাজার: এবার কক্সবাজার সমুদ্র সৈকতের শৈবাল পয়েন্টে ভেসে এলো নাড়িভুঁড়ি বের হওয়া ডলফিন। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, ধারালো কিছুর আঘাতে ডলফিনটির নাড়িভুঁড়ি বেরিয়ে এসেছে। এ কারণেই ডলফিনটির মৃত্যু হয়েছে।

বৃহস্পতিবার (২ জুলাই) সকালে জসীম উদ্দিন নামের এক প্রত্যক্ষদর্শী বিষয়টি বাংলানিউজকে জানান।

জসীম উদ্দিন জানান, প্রতিদিনের মতো সৈকতে মর্নিং ওয়াকে বের হন তিনি।

এ সময় সৈকতের শৈবাল পয়েন্টে মৃত ডলফিনটি পড়ে থাকতে দেখেন। ডলফিনটির লেজের গোড়ায় বড় ধরনের আঘাতের চিহ্ন রয়েছে। আঘাতে কারণে নাড়িভুঁড়িও বের হয়ে গেছে।

এ বিষয়ে পরিবেশবাদী সংগঠন সেভ দ্যা নেচার অব বাংলাদেশের চেয়ারম্যান আ ন ম মোয়াজ্জেম হোসেন রিয়াদ বাংলানিউজকে বলেন, ‘দেখে মনে হচ্ছে, ধারালো কিছুকে কেটে ডলফিনটির নাড়িভুঁড়ি বের হয়ে গেছে।

তিনি বলেন, বর্তমানে সাগরে মৎস্য আহরণ নিষিদ্ধ হলেও কক্সবাজারের বিভিন্ন পয়েন্টে অনেক ট্রলারকে মাছ ধরতে দেখা যায়। হয়তো ডলফিনটি জালে আটকা পড়ার পর জেলেদের ধারালো অস্ত্রের আঘাতে গুরুতর আহত হয় এবং পরে মারা যায়।

সেভ দ্যা নেচার অব বাংলাদেশের তথ্যমতে, গত পাঁচ মাসে কক্সবাজার, ইনানী, টেকনাফসহ বঙ্গোপসাগরের বিভিন্ন পয়েন্টে প্রায় ১৫টি ডলফিন ও একটি তিমির মরদেহ ভেসে এসেছে। বেশিরভাগের শরীরে আঘাতের চিহ্ন রয়েছে।

বাংলাদেশ সময়: ১৩৫৫ ঘণ্টা, জুলাই ০২, ২০২০
এসবি/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa