ঢাকা, বুধবার, ৮ আশ্বিন ১৪২৭, ২৩ সেপ্টেম্বর ২০২০, ০৪ সফর ১৪৪২

জলবায়ু ও পরিবেশ

অতিভারী বর্ষণ কমে স্বাভাবিক পর্যায়ে বৃষ্টিপাত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৮ ঘণ্টা, জুন ৩০, ২০২০
অতিভারী বর্ষণ কমে স্বাভাবিক পর্যায়ে বৃষ্টিপাত

ঢাকা: কয়েকদিন আগেও প্রতিদিনই দেশে অতিভারী বর্ষণের প্রবণতা বিরাজ করলেও সেটা কমে এসেছে। বর্তমানে বর্ষণ রয়েছে স্বাভাবিক পর্যায়ে। বৃষ্টিপাতের আধিক্য কমলেও দমকা বা ঝড়ো বাতাসের সঙ্গে বৃষ্টিপাতের প্রবণতা কমেনি। তবে সেটা অস্থায়ী আকারে দেখা দিচ্ছে।

মঙ্গলবার (৩০ জুন) আবহাওয়া অফিস এক পূর্বাভাসে জানিয়েছে, রংপুর, রাজশাহী, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, কুষ্টিয়া, যশোর, খুলনা, বরিশাল, পটুয়াখালী, কুমিল্লা, নোয়াখালী, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেট অঞ্চলের উপর দিয়ে দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিমি বেগে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। তাই এসব এলাকার নদীবন্দরকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

বর্তমানে মৌসুমি বায়ুর অক্ষ রাজস্থান, হরিয়ানা, উত্তর প্রদেশ, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। আর মৌসুমি বায়ু বাংলাদের উপর সক্রিয় অবস্থায় রয়েছে।

এ কারণে সারাদেশেই কম-বেশি বৃষ্টিপাত হচ্ছে। বুধবার নাগাদ রংপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায়; খুলনা ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী ও ঢাকা বিভাগের দু'এক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাত হবে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতিভারী বর্ষণ হতে পারে।

গত কয়েকদিনের তুলনায় দেশের অভ্যন্তরে বৃষ্টি কমে গেছে। বৃষ্টিপাতের বর্তমান অবস্থা চলতি সপ্তাহের শেষ নাগাদ থাকবে।

আবহাওয়াবিদ মো. আব্দুর রহমান এ বিষয়ে বলেন, বর্তমানে মৌসুমের স্বাভাবিক বৃষ্টিপাত হচ্ছে। কয়েকদিন আগের চেয়ে এখন কিছুটা কমেছে। কয়েকদিন পর আবার এটা বাড়তে পারে।

এদিকে দেশে ও দেশের বাইরে ভারতের পাহাড়ি অঞ্চলে অব্যাহত বৃষ্টিপাতের কারণে দেখা দিয়েছে বন্যা পরিস্থিতি। উত্তর ও উত্তর-পূর্বাঞ্চলে অন্তত ১১টি জেলার মানুষ পানিবন্দি জীবন কাটাচ্ছে।

এছাড়া ব্রহ্মপুত্র, যমুনা ও পদ্মার পানি বিপৎসীমার অনেক উপর দিয়ে প্রবাহিত হওয়ায় দেশের মধ্যাঞ্চলেও বন্যা পরিস্থিতির সৃষ্টি হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৬২৪ ঘণ্টা, জুন ৩০, ২০২০
ইইউডি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa