ঢাকা, বৃহস্পতিবার, ১ আশ্বিন ১৪২৮, ১৬ সেপ্টেম্বর ২০২১, ০৭ সফর ১৪৪৩

জলবায়ু ও পরিবেশ

গাইবান্ধায় ব্রহ্মপুত্রের পানি বেড়ে নিম্নাঞ্চল প্লাবিত 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৪ ঘণ্টা, জুন ২৭, ২০২০
গাইবান্ধায় ব্রহ্মপুত্রের পানি বেড়ে নিম্নাঞ্চল প্লাবিত 

গাইবান্ধা: টানা বৃষ্টি ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে গাইবান্ধার ফুলছড়ি পয়েন্টে ব্রহ্মপুত্র নদের পানি বেড়ে বিপৎসীমার ২২ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে ৷ ফলে ফুলছড়ি ও সাঘাটা উপজেলার একের পর এক গ্রাম প্লাবিত হয়ে পানিবন্দি হয়ে পড়ছে মানুষ।  

শনিবার (২৭ জুন) সকালে বাংলানিউজকে বিষয়টি নিশ্চিত করেন গাইবান্ধা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মোখলেছুর রহমান।  

তিনি বলেন, গাইবান্ধায় ফুলছড়ি পয়েন্টে ব্রহ্মপুত্র নদের পানি ১২ ঘণ্টায় ২০ সেন্টিমিটার বেড়ে বিপৎসীমার ২২ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

এছাড়া ঘাঘট নদীর পানি শহর পয়েন্টে ১২ ঘণ্টায় ১০ সেন্টিমিটার বেড়ে বিপৎসীমার ৩৫ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে।  

এদিকে গাইবান্ধার বালাসীঘাট এলাকার ওয়াপদা বাঁধের পূর্ব এলাকায় গত বছরের ভাঙা বাঁধের অংশ দিয়ে পানি ঢুকে প্লাবিত হচ্ছে লোকালয়।  

ফলে এলাকার লোকজনের মধ্যে বন্যা ও ভাঙন আতঙ্ক বিরাজ করছে। বসতবাড়িতে বন্যার পানি ওঠায় গবাদিপশু নিয়ে বিপাকে পড়েছেন অনেকে।  

প্লাবিত এলাকা।  ছবি: বাংলানিউজফুলছড়ির উড়িয়া ইউনিয়ন পরিষদ (ইউপি) চেয়ারম্যান মহাতাব উদ্দিন বাংলানিউজকে জানান, পানি বৃদ্ধির কারণে নিম্নাঞ্চলের বেশ কিছু এলাকার ফসলি জমি তলিয়ে গেছে। পানিবন্দি হয়ে পড়েছে অনেক মানুষ। পানি বৃদ্ধির সঙ্গে সঙ্গে গত কয়েকদিনের ভাঙনে উড়িয়া ইউনিয়নের উত্তর উড়িয়া ও কাবিলপুর এলাকার ৪৬টি পরিবার নদী ভাঙনের শিকার হয়েছে।  

বাংলাদেশ সময়: ১১২৮ ঘণ্টা, জুন ২৭, ২০২০
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa