ঢাকা, শুক্রবার, ২০ অগ্রহায়ণ ১৪২৭, ০৪ ডিসেম্বর ২০২০, ১৭ রবিউস সানি ১৪৪২

পরিবেশ ও জীববৈচিত্র্য

বিরল প্রজাতির মাছমুরাল পাখির বাচ্চা উদ্ধার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১২ ঘণ্টা, জুন ২৬, ২০২০
বিরল প্রজাতির মাছমুরাল পাখির বাচ্চা উদ্ধার

বরিশাল: বরিশাল জেলার আগৈলঝাড়া উপজেলার গৈলা ইউনিয়নের উত্তর শিহিপাশা গ্রাম থেকে বিরল প্রজাতির একটি মেটেমাথা কুরাঈগল বা মাছমুরাল পাখির বাচ্চা উদ্ধার করা হয়েছে। 

উদ্ধার করা পাখির বাচ্চাটি বৃহস্পতিবার (২৫ জুন) সন্ধ্যায় খুলনা বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের প্রতিনিধিদের কাছে হস্তান্তর করা হয়েছে।

স্থানীয় ইউপি চেয়ারম্যান শফিকুল ইসলাম টিটু বাংলানিউজকে জানান, গত মঙ্গলবার উত্তর শিহিপাশা গ্রামের বাসিন্দা রানা জমাদ্দার আহত অবস্থায় মাছমুরাল পাখির ছানাটি উদ্ধার করে।

এরপর তিনি নিজের কাছে রেখে পাখির ছানাটিকে সেবাযত্ন করে সুস্থ করে তোলেন। পরবর্তীতে তিনি বন বিভাগের কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করেন।  

ইউপি চেয়ারম্যান আরও জানান, আগৈলঝাড়া বন বিভাগের মাধ্যমে খুলনা বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের প্রতিনিধিদের কাছে মাছমুরাল পাখির বাচ্চাটিকে হস্তান্তর করা হয়েছে।

খুলনা বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের ওয়াইল্ড লাইফ রেঞ্জার লুৎফর পারভেজ জানান, উদ্ধার হওয়া ঈগল ছানাটি বিলুপ্ত প্রায় বিরল প্রজাতির। মেটে মাথা কুরা ঈগল বা মাছ মুরাল পাখির ছানাটির বয়স অনুমানিক তিন মাস হতে পারে।  

তিনি আরও জানান, এটি যেহেতু এখনো ভালোভাবে উড়তে পারেনা, সেজন্য বাচ্চাটিকে আপাতত খুলনা বন্যপ্রাণী উদ্ধার ও পুনর্বাসন কেন্দ্রে নিবিড় পরিচর্যায় রাখা হবে। পরবর্তীতে পাখিটিকে অবমুক্ত করা হবে। ধারণা করা হচ্ছে ঝড়ো বাতাসে পাখির বাচ্চাটি মাটিতে পরে কিছুটা আহত হয়েছে।

বাংলাদেশ সময়: ১৮০৬ ঘণ্টা, জুন ২৬, ২০২০
এমএস/এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa