ঢাকা, রবিবার, ১০ শ্রাবণ ১৪২৮, ২৫ জুলাই ২০২১, ১৪ জিলহজ ১৪৪২

জলবায়ু ও পরিবেশ

বলয়গ্রাস সূর্যগ্রহণ দেখলো বাংলাদেশ

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৮ ঘণ্টা, জুন ২১, ২০২০
বলয়গ্রাস সূর্যগ্রহণ দেখলো বাংলাদেশ

ঢাকা: বছরের প্রথম বলয়গ্রাস সূর্যগ্রহণ দেখলো বাংলাদেশ। দেশে বলয়গ্রাস সূর্যগ্রহণ শুরু হয়েছে রাজশাহীর আকাশে বেলা ১১টা ১৭ মিনিট ১৪ সেকেন্ডে আর শেষ হয়েছে চট্টগ্রামের আকাশে দুপুর ২টা ৫৫ মিনিট ১৩ সেকেন্ডে।

এর আগে রোববার (২১ জুন) সকাল ৯টা ৪৬ মিনিট ৬ সেকেন্ডে কঙ্গোর আকাশে প্রথম শুরু হয় বলয়গ্রাস সূর্যগ্রহণ। পৃথিবী থেকে এটি শেষ দেখা যায় ফিলিপিনের মিন্দানাওয়ে বিকেল ৩টা ৩৪ মিনিটে।

আবহাওয়া অধিদফতরের সহকারী আবহাওয়াবিদ রোনাকী খোন্দকার জানিয়েছেন, সকাল ৯টা ৪৬ মিনিট ৬ সেকেন্ডে কঙ্গোর ইম্পফোল্ডো শহরে সূর্যগ্রহণ শুরু হয়েছে। কেন্দ্রীয় গ্রহণ শুরু হয়েছে কঙ্গোর বোমা শহরে সকাল ১০টা ৪৮ মিনিট ৩০ সেকেন্ডে। সর্বোচ্চ গ্রহণ ভারতের যোশীমঠ শহরে দেখা গেছে ১২টা ৪০ মিনিট ৬ সেকেন্ডে। কেন্দ্রীয় গ্রহণ শেষ ফিলিপিনের সামার শহরে দুপুর ২টা ৩১ মিনিট ৪২ সেকেন্ডে। আর সূর্যগ্রহণ শেষ ফিলিপিনের মিন্দানাও শহরে বিকেল ৩টা ৩৪ মিনিটে।

বাংলাদেশের আকাশ থেকে বলয়গ্রাস সূর্যগ্রহণ দেখা গেছে।  ছবি: রাজীন চৌধুরী

বলয়গ্রাস সূর্যগ্রহণ হলো সূর্যের ওপর চাঁদের ছায়া পড়বে ঠিকই কিন্তু তা সূর্যকে সম্পূর্ণরূপে ঢাকতে পারবে না। এসময় সূর্যটা চাঁদের চারপাশে লাল আলোর রিং বা বলয়ের মতো দেখায়।

বাংলাদেশ সময়: ১৬৫৮ ঘণ্টা, জুন ২১, ২০২০
এইচএডি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa