ঢাকা, সোমবার, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৭ মে ২০২৪, ১৮ জিলকদ ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

কোথাও তাপপ্রবাহ, কোথাও বৃষ্টি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪২ ঘণ্টা, মে ১২, ২০২০
কোথাও তাপপ্রবাহ, কোথাও বৃষ্টি .

ঢাকা: দেশের কিছু কিছু অঞ্চলের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। যা অব্যাহত থাকবে। আবার কোথাও ব্রজসহ বৃষ্টিপাতের সঙ্গে অস্থায়ী দমকা হাওয়া বয়ে যাওয়ার আভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর।

এ সপ্তাহের শুরুতেও দেশব্যাপী বৃষ্টিপাত হয়েছে প্রায় সপ্তাহকাল ধরে। তবে রোববার (১০ মে) থেকে বৃষ্টিপাত কমে গিয়ে বাড়তে শুরু করেছে তাপমাত্রা।

এক্ষেত্রে দেশের সাতটি অঞ্চলের ওপর দিয়ে বয়ে যাচ্ছে মৃদু তাপপ্রবাহ। আর কিছু কিছু জায়গায় হালকা বৃষ্টিপাত হচ্ছে।

আবহাওয়া অধিদফতর এক পূর্বাভাসে জানিয়েছে, বুধবার (১৩ মে) সকাল ১০টা পর্যন্ত পাবনা, বগুড়া, সিরাজগঞ্জ, টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর,  মাদারীপুর, যশোর, কুষ্টিয়া, কিশোরগঞ্জ, কুমিল্লা, সিলেট অঞ্চলগুলোর উপর দিয়ে অস্থায়ী ভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। তবে নদীবন্দর বা সমুদ্রবন্দরের জন্য কোনো সতকর্তা নেই। নেই ভারী বর্ষণজনিত পাহাড়ি অঞ্চলে ভূমি ধসের শঙ্কাও।

বর্তমানে লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। আর স্বাভাবিক লঘুচাপ অবস্থান করছে বঙ্গোপসাগরে।

এ অবস্থায় সীতাকুণ্ড, ফেনী, কক্সবাজার, রাঙ্গমাটি অঞ্চলে তাপপ্রবাহ অব্যাহত থাকবে।  সোমবার (১১ মে) দেশে সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাঙ্গামাটিতে ৩৭ ডিগ্রি সেলসিয়াস।

এদিকে পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র বাংলাদেশ ও ভারতের আবহাওয়া অধিদফতরের বরাত দিয়ে জানিয়েছে, আগামী ৪৮ ঘণ্টায় ভারতের মেঘালয়, আসাম, বরাক উপত্যকা ও ত্রিপুরা উল্লেখ্যযোগ্য বৃষ্টিপাতের আভাস নেই। তাই আগামী ৪৮ ঘণ্টা দেশের উত্তর-পূর্বাঞ্চলের প্রধান প্রধান নদ-নদীর পানির সমতল হ্রাস পাবে।

গত ২৪ ঘণ্টায় বিভিন্ন নদ-নদীর ৩৯টি পয়েন্টের মধ্যে ৩৫টি পয়েন্টে পানির সমতল হ্রাস পেয়েছে। বেড়েছে ৩টির ও ১ টি পয়েন্টের পানির সমতল অপরিবর্তিত রয়েছে।

বাংলাদেশ সময়: ১৫৪২ ঘণ্টা, মে ১২, ২০২০
ইইউডি/আরআইএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।