ঢাকা, রবিবার, ২৮ আষাঢ় ১৪২৭, ১২ জুলাই ২০২০, ২০ জিলকদ ১৪৪১

পরিবেশ ও জীববৈচিত্র্য

উদ্ধারে গিয়ে লজ্জাবতী বানরের কামড়ে আহত বনপ্রহরী

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-১০-০৪ ০২:২৪:১৬ পিএম
উদ্ধারে গিয়ে লজ্জাবতী বানরের কামড়ে আহত বনপ্রহরী

মৌলভীবাজার: বিপদ থেকে উদ্ধার করতে গিয়ে বিপন্ন প্রজাতির প্রাণী লজ্জাবতী বানরের (Bengal Slow Loris) কামড়ে আহত হয়েছেন মৌলভীবাজার বন্যপ্রাণী বিভাগের এক বনপ্রহরী। তাকে মৌলভীবাজার সদর হাসপাতালে পাঠানো হয়েছে। আহত বনপ্রহরীর নাম সুব্রত সরকার।

মৌলভীবাজার বন্যপ্রাণী রেঞ্জ সূত্র জানায়, বৃহস্পতিবার (৯ এপ্রিল) সন্ধ্যায় শ্রীমঙ্গল শহরের বিটিআরআই রোডের শ্রমকল্যাণ কেন্দ্র অফিসের সামনে একটি তেলবাহী ওয়াগন গাড়ির ভিতরে লজ্জাবতী বানরটি আশ্রয় নেয়। বানরটিকে দেখে পথে থাকা কুকুর ক্ষিপ্র হয়ে ডাকাডাকি করতে থাকে এবং মানুষ জমে যায়।


 
খবর পেয়ে বন্যপ্রাণী রেঞ্জের লোকজন নিরীহ গোছের লজ্জাবতী বানরটিকে উদ্ধারের জন্য ছুটে আসেন। বানরটিকে ধরে খাঁচায় ভরার সময় ক্ষেপে গিয়ে সে বনপ্রহরীর সুব্রত সরকারের আঙুলে কামড় বসায়।
 
মৌলভীবাজার বন্যপ্রাণী রেঞ্জ কর্মকর্তা মোনায়েম হোসেন বাংলানিউজকে বলেন, লজ্জাবতী বানরটিকে তেলবাহী ওয়াগনের গাড়ি থেকে উদ্ধার করে সঙ্গে সঙ্গে জানকিছড়া বিটে রাত বৃহস্পতিবার রাত ৯টায় অবমুক্ত করা হয়েছে। আহত বনকর্মী সুব্রতর উন্নত চিকিৎসার জন্য মৌলভীবাজার সদর হাসপাতালে ভর্তি করা হয়।
 
দেশের এই সংকটময় পরিস্থিতির জন্য বানরটিকে ঘিরে যাতে লোকসমাগম না ঘটে তাই তাড়াহুড়া করে লজ্জাবতী বানরটিকে অবমুক্ত করা হয়েছে বলে জানান রেঞ্জ কর্মকর্তা।
 
লজ্জাবতী বানর নিশাচর প্রাণী। সারাক্ষণ চুপচাপ ও লাজুক স্বভাব প্রদর্শন করে বলে এর নাম লজ্জাবতী। আন্তর্জাতিক জীববৈচিত্র্য গবেষণা বিষয় সংস্থা আইইউসিএন এর তালিকা অনুযায়ী এ প্রাণীটি পৃথিবীব্যাপী ‘সংকটাপন্ন’ হিসেবে অন্তর্ভুক্ত।
 
বাংলাদেশের ২০১২ সালের বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন অনুযায়ী এ প্রজাতিটি সংরক্ষিত।
 
বাংলাদেশ সময়: ১৪১৭ ঘণ্টা,  এপ্রিল ১০, ২০১৯
বিবিবি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa