bangla news

এপ্রিলেই তীব্র তাপদাহ, বজ্রঝড়, নিম্নচাপ, বন্যার আভাস

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৪-০৬ ৩:২২:৩৩ এএম
......

......

ঢাকা: এপ্রিলে তীব্র তাপপ্রবাহ, বজ্রঝড়, নিম্নচাপ এবং আকস্মিক বন্যার আভাস দিয়েছে আবহাওয়া অফিস।

রোববার (০৫ এপ্রিল) রাতে এক পূর্বাভাসে এমনটি জানিয়েছে সংস্থাটি।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, এপ্রিলে পশ্চিমাঞ্চলে  ১টি তীব্র তাপপ্রবাহ (৪০ ডিগ্রির বেশি তাপমাত্রা)  এবং অন্যত্র ১ থেকে ২ টি মৃদু (৩৬-৩৮ ডিগ্রি তাপমাত্রা)/মাঝারী (৩৮-৪০ ডিগ্রি তাপমাত্রা) তাপপ্রবাহ বয়ে যেতে পারে। বর্তমানে ঢাকাসহ বিভিন্ন অঞ্চলের উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে।

বঙ্গোপসাগরে ১ থেকে ২টি নিম্নচাপ সৃষ্টি হতে পারে বলে আভাস দেওয়া হয়েছে। যার মধ্যে একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে।

এ মাসে দেশের উত্তর, উত্তর -পশ্চিম ও মধ্যাঞ্চলে দুই থেকে তিন দিন বজ্র ও শিলাবৃষ্টিসহ মাঝারি /তীব্র কালবৈশাখি ঝড়  এবং দেশের অন্যত্র চার থেকে ছয় দিন বজ্র ও শিলাবৃষ্টিসহ হালকা/মাঝারি ধরনের কালবৈশাখী ঝড় হতে পারে। ইতোমধ্যে বিভিন্ন এলাকায় বজ্রঝড় দেখা দিচ্ছে।

রোববার বজ্রপাতে সারা দেশে অন্তত চার জন মারা গেছেন।

অন্যদিকে এপ্রিলে বাংলাদেশের উত্তর-পূর্বাঞ্চল ও তৎসংলগ্ন ভারতীয় অংশে ভারী বৃষ্টিপাতজনিত কারণে দেশের উত্তর-পূর্বাঞ্চলের কতিপয় স্থানে আকস্মিক বন্যার সম্ভাবনা রয়েছে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস।

এছাড়া কৃষি আবহাওয়ায় এ মাসে দেশের দৈনিক গড় বাষ্পীভবন ৩ দশমিক ৫ থেকে ৪ দশমিক ৫ মিলিমিটার হবে এবং গড় উজ্জ্বল সূর্য কিরণ কাল থাকবে ৭ থেকে ৮ ঘণ্টা।

সোমবার সন্ধ্যা ৬টা পর্যন্ত দেওয়া এক পূর্বাভাসে বলা হয়েছে- ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্রগ্রাম ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ী ভাবে দমকা অথবা ঝড়ো হাওয়া সহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি পাতের সম্ভাবনা রয়েছে। এ ছাড়া দেশের অন্যত্র আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

ঢাকা, টাঙ্গাইল,  রাজশাহী, পাবনা,যশোর,  চুয়াডাঙ্গা এবং কুমারখালি অঞ্চলসমূহের উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। 

আগামী দুই দিন উল্লেখযোগ্য আবহাওয়ার কোনো পরিবর্তন নেই। তবে সপ্তাহ শেষে আগামী পাঁচ দিনে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

বাংলাদেশ সময়: ০৩২১ ঘণ্টা, এপ্রিল ০৬, ২০২০
ইইউডি/এমইউএম

ক্লিক করুন, আরো পড়ুন :   জলবায়ু
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-04-06 03:22:33