ঢাকা, রবিবার, ৩০ জ্যৈষ্ঠ ১৪২৮, ১৩ জুন ২০২১, ০২ জিলকদ ১৪৪২

জলবায়ু ও পরিবেশ

রাজধানীতে ঝড়সহ বজ্রবৃষ্টি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৯ ঘণ্টা, মার্চ ৪, ২০২০
রাজধানীতে ঝড়সহ বজ্রবৃষ্টি

ঢাকা: সাগরে লঘুচাপের কারণে দেশের প্রায় সর্বত্রই ঝড়সহ বজ্রবৃষ্টি হয়েছে। কোথাও কোথাও হয়েছে শিলাবৃষ্টিও। হঠাৎ এ ঝড়-বৃষ্টিতে বিপাকে পড়ে ঘরে ফেরা মানুষ। 

রাজধানীতে বুধবার (৪ মার্চ) রাত ৮টার দিকে হঠাৎ দমকা হাওয়া ছেড়ে নেমে আসে বজ্রসহ বৃষ্টি। বর্ষণের গতির সঙ্গে শুরু হয় ঝড়ো হাওয়া।

আবহাওয়া অফিস বলছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন বাংলাদেশে অবস্থান করছে। আর মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত।

এই অবস্থায় বৃহস্পতিবার (৫ মার্চ) সন্ধ্যা ৬টা পর্যন্ত ঢাকা, রাজশাহী ও খুলনা বিভাগের অনেক জায়গায় এবং ময়মনসিংহ, রংপুর, চট্টগ্রাম, বরিশাল ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। একই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি
হতে পারে।

ঢাকায় পশ্চিম/উত্তর-পশ্চিম দিক থেকে বাতাসের গতিবেগ ঘণ্টায় (০৬-১২) কিমি, যা অস্থায়ীভাবে দমকা হাওয়া আকারে ঘণ্টায় ৩০-৪০ কিমি পর্যন্ত উঠতে পারে।

শুক্রবার পর্যন্ত এই অবস্থা অব্যাহত থাকবে। আর সোমবার নাগাদ বাড়তে পারে দিন ও রাতের তাপমাত্রা।

ঢাকার বাইরে থেকে বাংলানিউজের করেসপন্ডেন্টরা জানিয়েছেন, শিলাবৃষ্টিতে আমের মুকুলের বেশ ক্ষতি হয়েছে।

বুধবার (৪ মার্চ) সন্ধ্যা ৬টা থেকে আগের ২৪ঘণ্টায় দেশে সবচেয়ে বেশি বৃষ্টিপাত হয়েছে রাজশাহীতে ২৫ মিলিমিটার। আর সবচেয়ে বেশি তাপমাত্রা রেকর্ড করা হয়েছে সিলেটে ৩২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

বাংলাদেশ সময়: ২১২২ ঘণ্টা, মার্চ ০৪, ২০২০
ইইউডি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa