ঢাকা, মঙ্গলবার, ২৬ শ্রাবণ ১৪২৭, ১১ আগস্ট ২০২০, ২০ জিলহজ ১৪৪১

পরিবেশ ও জীববৈচিত্র্য

শিবগঞ্জে উদ্ধার সেই নীলগাইটি বঙ্গবন্ধু সাফারি পার্কে  

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০২০
শিবগঞ্জে উদ্ধার সেই নীলগাইটি বঙ্গবন্ধু সাফারি পার্কে  

চাঁপাইনবাবগঞ্জ: চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে উদ্ধার হওয়া বিরল প্রজাতির সেই নীলগাইটি বনবিভাগের কাছে হস্তান্তর করেছে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সদস্যরা। আর বনবিভাগ প্রাণীটিকে গাজীপুরের বঙ্গবন্ধু সাফারি পার্কে পাঠায়।

শনিবার (২২ ফেব্রুয়ারি) ভোরে নীলগাইটি সাফারি পার্কে এসে পোঁছেছে বলে জানা গেছে।

এর আগে শুক্রবার (২১ ফেব্রুয়ারি) সকালে ওই উপজেলার মনাকষা ইউনিয়নের মাসুদপুর ঠুঠাপাড়া সীমান্ত এলাকায় পদ্মা নদীর পাড়ে কাদায় আটকে থাকা অবস্থায় নীলগাইটি উদ্ধার করা হয়।

পরে রাতেই এটিকে বঙ্গবন্ধু সাফারি পার্কের উদ্দেশে পাঠানো হয়। ধারণা করা হচ্ছে বিরল এ প্রাণীটি ভারত থেকে নদী পথে ভেসে এসেছে।

চাঁপাইনবাবগঞ্জ ৫৩ বিজিবির অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মাহবুবুর রহমান খান বাংলানিউজকে জানান, শুক্রবার সকালে স্থানীয় কয়েকজন ঘাস কাটতে মাঠে গেলে তারা পদ্মা নদীর পাড়ে কাদায় আটকে থাকা অবস্থায় একটি নীলগাই দেখতে পান। বিষয়টি তারা মনাকষা ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ড সদস্য সমির উদ্দিনকে জানালে তিনি মাসুদপুর বিওপিতে খবর দেয়। পরে স্থানীয়দের সহায়তায় প্রাণীটিকে উদ্ধার করে বিজিবি সদস্যরা। পরে রাতেই নীলগাইটি রাজশাহী বনবিভাগের কাছে হস্তান্তর করা হয়।

এদিকে রাজশাহী ‘বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ’ বিভাগের ফরেস্টার আশরাফুল ইসলাম বাংলানিউজকে জানান, উদ্ধার হওয়া নীলগাইটি স্ত্রী প্রজাতির এবং দেশে বিরল। নীলগাইটিকে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে রাতেই ট্রাকে করে গাজীপুর বঙ্গবন্ধু সাফারি পার্কের উদ্দেশে পাঠানো হয়।  

** শিবগঞ্জে ভারত থেকে ভেসে আসা নীলগাই উদ্ধার

বাংলাদেশ সময়: ০৯৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০২০
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa