bangla news

খাঁচায় ডিম দিল ‘বেগুনি কালেম’

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০২-২০ ৮:০৯:১৩ পিএম
 ডিমে তা দিচ্ছে ‘বেগুনি কালেম’। ছবি: বাংলানিউজ

 ডিমে তা দিচ্ছে ‘বেগুনি কালেম’। ছবি: বাংলানিউজ

মৌলভীবাজার: ডিমে তা দিতে বসেছে প্রাকৃতিক জলজপাখি বেগুনি কালেম (Purple Swamphen)। এখন থেকে প্রায় তিন সপ্তাহের প্রতীক্ষা। তারপর কালেম পরিবারে আসবে নতুন অতিথি। 

শ্রীমঙ্গলে অবস্থিত বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনে বৃহস্পতিবার (২০ ফেব্রুয়ারি) থেকে ডিমে তা দিতে বসেছে মা কালেম। গত পাঁচদিন ধরে ডিম দিচ্ছে সে।

বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক সজল দেব বাংলানিউজকে বলেন, ২০১১ সালের জুন মাসে আমাদের বন্যপ্রাণী সেবাকেন্দ্রে প্রথম ৭টি ডিম দিয়েছিল বেগুনি কালেম। এরপর চলতি বছরের ফেব্রুয়ারি ৫টি ডিম দিল অপর একটি কালেম। একটি বাঁশের টুকরিতে শুকনো খড়-পাতা দিয়ে রাখা হয়েছে। 

 ডিমে তা দিচ্ছে ‘বেগুনি কালেম’। ছবি: বাংলানিউজবেগুনি কালেম পাখিটি যাতে নির্বিঘ্নে ডিম থেকে বাচ্চা ফোটাতে পারে সেজন্য বন্যপ্রাণী সেবাশ্রমে তাকে একটি বিশেষ খাঁচায় রেখে উপযুক্ত পরিচর্যা ও দেখভাল করা হচ্ছে বলে জানান তিনি।

নীলাভ-বেগুনি রঙের পাখি কালেম। ঠোঁটের গোড়া থেকে মাথার পিছন পর্যন্ত রয়েছে লাল রঙের বর্ম। এদের দৈর্ঘ্য ৪৫ সেন্টিমিটার এবং ওজন প্রায় সাড়ে ৬শ’ গ্রাম। সাধারণ এরা দিবাচর। একা, জোড়ায় বা ছোট দলে ঘুরে বেড়ায়। এপ্রিল-সেপ্টেম্বর মাস এদের প্রজনন কাল। বাংলাদেশে এরা স্থানীয় জলচর পাখি হিসেবে পরিচিত।
 
বাংলাদেশ সময়: ২০০২ ঘণ্টা ফেব্রুয়ারি ২০, ২০২০
বিবিবি/এএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জলবায়ু ও পরিবেশ বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2020-02-20 20:09:13