bangla news

শ্রীমঙ্গলের চা বাগান থেকে লজ্জাবতী বানর উদ্ধার

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০২-১৭ ২:৩৮:০৮ পিএম
উদ্ধার হওয়া লজ্জাবতী বানর। ছবি: বাংলানিউজ

উদ্ধার হওয়া লজ্জাবতী বানর। ছবি: বাংলানিউজ

মৌলভীবাজার: মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গলে বিপন্ন প্রজাতির একটি লজ্জাবতী বানর (Bengal Slow Loris) উদ্ধার করেছে বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশন। 

সোমবার (১৭ ফেব্রুয়ারি) সকালে উপজেলার হোসনাবাদ চা বাগান থেকে বানরটিকে ফাউন্ডেশনে এনে প্রয়োজনীয় খাবার ও সেবা দেওয়া হচ্ছে।

বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক সজল দেব বলেন, ভারতীয় সীমান্তবর্তী অঞ্চল হোসনাবাদ চা বাগানের হেলাল মিয়ার কাছ থেকে বানরটি উদ্ধার করা হয়েছে। রোববার বানরটি আটক করে রেখে খবর দেওয়া হলে তা উদ্ধার করা হয়েছে। 

খাদ্যের অভাবে এই বানরগুলো আপন এলাকা থেকে খাবারের খোঁজে বেরিয়ে পড়ে। তখনই মানুষের হাতে ধরা পড়ে। এই বানরটিকে কিছুদিন পর সংরক্ষিত কোনো বনাঞ্চলে অবমুক্ত করা হবে বলে জানান তিনি।

লজ্জাবতী বানর নিশাচর এবং উঁচু বৃক্ষে বসবাস করা প্রাণী। এরা সচরাচর একাকী এবং জোড়ায় থাকে। গাছের ডালে এরা ধীর গতিতে চলাচল করে। অপেক্ষাকৃত অন্ধকারাচ্ছন্ন উঁচু ডালে বা ঝোপঝাড়ময় স্থানে তারা দিনে ঘুমায়।

বাংলাদেশ সময়: ১৪৩৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০২০
বিবিবি/এমএ

ক্লিক করুন, আরো পড়ুন :   মৌলভীবাজার
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জলবায়ু ও পরিবেশ বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2020-02-17 14:38:08