ঢাকা, বৃহস্পতিবার, ২২ শ্রাবণ ১৪২৭, ০৬ আগস্ট ২০২০, ১৫ জিলহজ ১৪৪১

পরিবেশ ও জীববৈচিত্র্য

শাহজাদপুরে বিপন্ন প্রজাতির দুটি ভুবন চিল উদ্ধার

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০২-১০ ০১:৫৪:৪৩ এএম
শাহজাদপুরে বিপন্ন প্রজাতির দুটি ভুবন চিল উদ্ধার

সিরাজগঞ্জ: সিরাজগঞ্জের শাহজাদপুরে দুটি বিপন্ন প্রজাতির ভুবন চিল উদ্ধারের পর পরিবেশ অধিদপ্তরের বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের কাছে হস্তান্তর করেছে পরিবেশবাদী সংগঠন ‘দি বার্ড সেফটি’ হাউজের সদস্যরা।

রোববার (৯ ফেব্রুয়ারি) বিকেলে রাজশাহী বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের ফরেস্ট গার্ড লালন উদ্দিনের কাছে চিল দুটি হস্তান্তর করেন দি বার্ড সেফটি হাউসের চেয়ারম্যান মামুন বিশ্বাস।  

মামুন বিশ্বাস বাংলানিউজকে বলেন, গত ৩০ জানুয়ারি ঘোড়শাল চারমাথা থেকে ১টি ও ৪ ফেব্রুয়ারি জালালপুর যমুনার চর থেকে আরও একটি ভুবন চিল অসুস্থ অবস্থায় উদ্ধার করা হয়।

পাখি দুটিকে চিকিৎসা ও পরিচর্যা করে সুস্থ করার পর বিকেলে পরিবেশ অধিদপ্তরের বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগে হস্তান্তর করা হয়েছে।

তিনি আরো বলেন, এক সময় এ অঞ্চলে বিভিন্ন প্রজাতির প্রচুর চিল বসবাস করলেও প্রকৃতিতে বর্তমানে চিলের সংখ্যা আশঙ্কাজনক হারে কমে গেছে। আমরা সবাই যদি সচেতন হই তাইলে বন্যপ্রাণী রক্ষা পাবে।  

রাজশাহী বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের পরিদর্শক জাহাঙ্গীর কবির  জানান, উদ্ধার করা ভুবন চিল দুটিকে দ্রুত চিকিৎসার ব্যবস্থা করা হবে। চিকিৎসা শেষে দু’টি চিলকে আবারও প্রাকৃতিক পরিবেশে অবমুক্ত করা হবে।

বাংলাদেশ সময়: ২০৪৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৯, ২০২০
এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa