bangla news

শ্রীমঙ্গলের বিদ্যুৎস্পৃষ্ট ‘সিংহ বানর’ সাফারি পার্কে 

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০১-২৯ ৮:১৪:১১ পিএম
আহত সিংহ বানর

আহত সিংহ বানর

মৌলভীবাজার: বিদ্যুৎস্পৃষ্ট হয়ে আহত একটি সিংহ বানরকে শ্রীমঙ্গল থেকে গাজীপুরের বঙ্গবন্ধু সাফারি পার্কে হস্তান্তর করা হয়েছে। তবে বানরটির অবস্থা বর্তমানে আশঙ্কাজনক। 

বুধবার (২৯ জানুয়ারি) বিকেলে এ সংকটাপন্ন বানরটিকে গ্রহণ করেছেন বঙ্গবন্ধু সাফারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা তবিবুর রহমান। 

তবিবুর রহমান বাংলানিউজকে বলেন, মৌলভীবাজার বন্যপ্রাণী রেঞ্জ থেকে বুধবার একটি সিংহ বানর (Northern Pig-tailed Macaque) আমাদের সাফারি পার্কে আনা হয়েছে। গত ২২ জানুয়ারি শ্রীমঙ্গল নূরজাহান চা বাগানের সড়কের বৈদ্যুতিক তারে বানরটির দুই হাত এবং দুই পায়ের বিভিন্ন অংশ ঝলসে গেছে। 

বানরটির ক্ষত সম্পর্কে তবিবুর বলেন, হাতে-পায়ে তার ঘা রয়েছে। আমি জানি না রিকোভারি করতে পাররে কিনা? বানারটির বাঁচার সম্ভাবনা ফিফটি-ফিফটি। বানরটি আকৃতিতেও বিশাল।

তিনি আরো বলেন, যেসব অঞ্চলের আশপাশে সংরক্ষিত বন আছে তার ওপর দিয়ে বা তার পার্শ্ববর্তী স্থান দিয়ে বৈদ্যুতিক তারগুলো নগ্ন, যা কখনো থাকার কথা নয়। এ তারগুলো আবরণজনিত তার হওয়া দরকার। তাতে বন্যপ্রাণীরা বৈদ্যুতিক তার স্পর্শ করলেও মারা যাবে না। 

মৌলভীবাজার বন্যপ্রাণী রেঞ্জের রেঞ্জ কর্মকর্তা মোনায়েম হোসেন বাংলানিউজকে বলেন, সংরক্ষিত বনের আশপাশ দিয়ে বৈদ্যুতিক খুঁটিগুলোতে আবরণজনিত তার সংযোজন করা হলে আমাদের মূল্যবান বন্যপ্রাণীগুলো রক্ষা পাবে। এ ব্যাপারে আমরা প্রয়োজনীয় ব্যবস্থা নেবো।  

আবরণজনিত তারের ব্যাপারে যোগাযোগ করা হলে মৌলভীবাজার পল্লিবিদ্যুৎ সমিতির (মৌপবিস) প্রকৌশল বিভাগের এজিএম নগেন্দ্র কুমার সিংহ বাংলানিউজকে বলেন, আবরণজনিত তারের জন্য সংশ্লিষ্ট বিভাগ থেকে আমাদের মৌপবিস এর জিএম বরাবর লিখিত আবেদন করতে হবে। তারপর তদন্তক্রমে মৌপবিস প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।   

বিদ্যুৎস্পৃষ্ট সিংহ বানর/ছবি: বাংলানিউজ 

বাংলাদেশ সময়: ২০১০ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০২০
বিবিবি/এএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জলবায়ু ও পরিবেশ বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2020-01-29 20:14:11