bangla news

ইটভাটা-ফিটনেসহীন গাড়ির ধোঁয়ায় দূষিত রাজধানীর বাতাস

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০১-২৯ ৪:০৪:৪২ পিএম
'ক্রমবর্ধমান মারাত্মক বায়ুদূষণে বক্ষব্যাধি রোগের ওপর প্রভাব, প্রতিকার এবং আশু করণীয়' শীর্ষক সায়েন্টিফিক সেমিনার

'ক্রমবর্ধমান মারাত্মক বায়ুদূষণে বক্ষব্যাধি রোগের ওপর প্রভাব, প্রতিকার এবং আশু করণীয়' শীর্ষক সায়েন্টিফিক সেমিনার

ঢাকা: ইটভাটা ও ফিটনেসহীন গাড়ির ধোঁয়ায় রাজধানী ঢাকার বাতাস দূষিত হচ্ছে বলে জানিয়েছে বিশেষজ্ঞরা।

বুধবার (২৯ জানুয়ারি) রাজধানীর শ্যামলীর টিবি হাসপাতালে চেস্ট অ্যান্ড হার্ট অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ আয়োজিত 'ক্রমবর্ধমান মারাত্মক বায়ুদূষণে বক্ষব্যাধি রোগের ওপর প্রভাব, প্রতিকার এবং আশু করণীয়' শীর্ষক সায়েন্টিফিক সেমিনারে একথা জানান তারা। 

বায়ুদূষণ একটি নীরব ঘাতক জানিয়ে প্রধান অতিথির বক্তব্যে সংসদ সদস্য অধ্যাপক ডা. হাবীবে মিল্লাত বলেন, বায়ুদূষণ মনুষ্য তৈরি। আমরা অপরিকল্পিতভাবে ইটভাটা তৈরি করছি, সেখানে কোনো আধুনিক প্রযুক্তি ব্যবহার করছি না। বিভিন্ন কলকারখানার বর্জ্য বাতাসে মিশে দূষণ করছে। পাশাপাশি ফিটনেসহীন গাড়ির ধোঁয়ায় বায়ুদূষণ করছে, যা আমাদের দেহে ব্যাপক ক্ষতি করছে।

বায়ুদূষণের প্রতিকার ও আশু করণীয় সম্পর্কে তিনি বলেন, আমাদের এখনই সচেতনতা তৈরি করতে হবে। ইটভাটাগুলোতে সরকারিভাবে জরুরি ব্যবস্থা নিতে হবে।

চেস্ট অ্যান্ড হার্ট অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সভাপতি অধ্যাপক ডা. মীর্জা মো. হিরণের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন ইনস্টিটিউট অব প্ল্যানার্স (বিআইপি) সভাপতি অধ্যাপক আকতার মাহমুদ, ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনের জনস্বাস্থ্য বিজ্ঞানী অধ্যাপক ডা. সোহেল রেজা চৌধুরী, ন্যাশনাল ইনস্টিটিউট অব ডিজিজেস অব দ্য চেস্ট অ্যান্ড হসপিটালের সহযোগী অধ্যাপক ডা. সাইদুল ইসলাম এবং ২৫০ শয্যা বিশিষ্ট টিবি হাসপাতালের প্রকল্প পরিচালক ও উপ-পরিচালক ডা. আবু রায়হান, ডা. খায়রুল আনাম। 

এসময় অন্য বক্তারা বলেন, শীতের সময় সাধারণত বাতাসে দূষণের জন্য দায়ী ক্ষুদ্র ও ক্ষুদ্রাতিক্ষুদ্র বস্তুকণার পরিমাণ বেড়ে যায়। রাজধানীসহ দেশের প্রধান শহরগুলোর আশপাশে গড়ে ওঠা প্রায় ছয় হাজার ইটভাটা দূষণের জন্য প্রধানত দায়ী। শীতে এগুলো চালু হয়। একই সঙ্গে বিভিন্ন অবকাঠামো নির্মাণ ও মেরামত বেড়ে যাওয়ায় বাতাস স্বাভাবিকভাবেই দূষিত হয়ে পড়ে।

সেমিনার শেষে অতিথিরা পিঠা উৎসবের উদ্বোধন করেন।

বাংলাদেশ সময়: ১৬০১ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০২০
এমএএম/এএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জলবায়ু ও পরিবেশ বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2020-01-29 16:04:42