bangla news

জানুয়ারির শেষ দিকে আবারও কমবে তাপমাত্রা

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০১-১৮ ৩:১০:৩৬ পিএম
শ্রীমঙ্গলের একটি চা বাগান। ছবি: বাংলানিউজ

শ্রীমঙ্গলের একটি চা বাগান। ছবি: বাংলানিউজ

মৌলভীবাজার: গত কিছুদিনের চেয়ে শীতের দাপট বর্তমানে বেশ কিছুটা কম। সারা দেশেই তাপমাত্রা তুলনামূলকভাবে বেড়েছে। তবে চলতি মাসের শেষ দিকে আবারও তাপমাত্রা কমবে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। 

শনিবার (১৮ জানুয়ারি) সিলেট আবহাওয়া অধিদপ্তর জানায়, এদিন শ্রীমঙ্গলে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১১.৩ ডিগ্রি সেলসিয়াস। অন্যদিকে সিলেট শহরে এদিনের সর্বনিম্ন তাপমাত্রা ১৪.৯ ডিগ্রি সেলসিয়াস। 

গতকাল শুক্রবার (১৭ জানুয়ারি) দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল যৌথভাবে শ্রীমঙ্গল ও তেতুলিয়াতে ১০.৮ ডিগ্রি সেলসিয়াস। অর্থাৎ গতকালকের চেয়ে আজ তাপমাত্রা কিছুটা বেড়েছে। তবে আগামী সোমবার (২০ জানুয়ারি) সোমবার দেশজুড়ে বৃষ্টি হওয়ার সম্ভাবনা অনেক বেশি। এবং এটিই এ শীত মৌসুমের সর্বশেষ বৃষ্টিপাত বলে জানিয়েছে আবহাওয়া অফিস।
 
সিলেট আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ সাঈদ আহমেদ চৌধুরী বাংলানিউজকে বলেন, আগামী ২০ জানুয়ারি দেশজুড়ে বৃষ্টিপাত হবে। আসন্ন এ বৃষ্টির কারণেই তাপমাত্রা আগের তুলনায় কিছুটা বেড়েছে। গরম অনুভূত হচ্ছে। কিন্তু বৃষ্টির পর আগামী ২৩ জানুয়ারি থেকে আবারও তাপমাত্রা কমতে থাকবে। ২৬, ২৭ জানুয়ারির দিকে তাপমাত্রা সবচেয়ে কম হবে। 
 
‘কেবল দক্ষিণাঞ্চল ছাড়া পুরো বাংলাদেশেই এমন আবহাওয়া বিরাজ করবে। বৃষ্টিটাও কিন্তু দেশের উত্তরাঞ্চল দিয়ে হবে। তবে এ বৃষ্টিপাতের পরিমাণ বেশি নয়, হালকা।’ 

এ আবহাওয়াবিদ বলেন, এই তাপমাত্রা কমার মধ্য দিয়ে জানুয়ারিতেই শীত শেষ হয়ে যাবে বলে মনে করা হচ্ছে। ফেব্রুয়ারি মাসে তাপমাত্রা বাড়ার তেমন কোনো রেকর্ড নেই। সাধারণত ডিসেম্বর-জানুয়ারিতেই শীত শেষ হয়ে যায়। 

সাধারণত প্রতিবছর সিলেট অঞ্চলে শীতের স্থায়ীত্ব ও তীব্রতা বেশি দেখা যায়, তবে সেই তুলনায় এবারে বৃহত্তর সিলেটে শীতের স্থায়ীত্ব তুলনামূলক কম ছিল বলে জানান সাঈদ আহমেদ। 

তিনি বলেন, সারাদেশে বিভিন্ন মাত্রায় বয়ে যাওয়া শৈত্যপ্রবাহও এবার সিলেটে তেমন একটা প্রভাব বিস্তার করেনি। শ্রীমঙ্গল-মৌলভীবাজারের দিকে দুই-একবার কিছুটা প্রভাব ফেলেছে। তবে ঢাকাসহ মধ্যাঞ্চলের চেয়ে এ অঞ্চলে শীতের তীব্রতা বেশি ছিল। তাপমাত্রা ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচেও নামে। 

জানুয়ারিতে শেষবারের দাপট দেখিয়ে বিদায় নেবে শীত। এরপরই ধীরে ধীরে উঁকি মারতে শুরু করবে ঋতুরাজ বসন্ত।

বাংলাদেশ সময়: ১৫০৩ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০২০
বিবিবি/এইচজে 

ক্লিক করুন, আরো পড়ুন :   শৈত্যপ্রবাহ
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-01-18 15:10:36