bangla news

বিশ্বের সবচেয়ে বড় ফুল ইন্দোনেশিয়ার জঙ্গলে!

পরিবেশ জীববৈচিত্র্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০১-০৫ ১:২৯:৩৭ পিএম
ফুলটির ব্যাস প্রায় চার ফুট। ছবি: সংগৃহীত

ফুলটির ব্যাস প্রায় চার ফুট। ছবি: সংগৃহীত

দানবাকৃতির ফুল আর পরজীবী স্বভাবের কারণে উদ্ভিদ প্রজাতির মধ্যে সহজেই আলাদা করা যায় র‌্যাফলেশিয়াকে। বিশ্বের সবচেয়ে বড় ফুল হয় এদেরই। আজ পর্যন্ত চোখে পড়া র‌্যাফলেশিয়ার সবচেয়ে বড় ফুলের দেখা মিলেছে ইন্দোনেশিয়ার জঙ্গেলে।

শনিবার (৪ জানুয়ারি) আন্তর্জাতিক সংবাদমাধ্যম সিএনএন জানায, সম্প্রতি পশ্চিম সুমাত্রীয় জঙ্গলে প্রায় চার ফুট ব্যাসের একটি ‍ফুল ফুটেছে। 

স্থানীয় প্রাকৃতিক সম্পদ ও সংরক্ষণ কেন্দ্রের তথ্যমতে, বিশ্বের মধ্যে এটিই এযাবৎকালে খুঁজে পাওয়া সবচেয়ে বড় ফুল। 

মজার বিষয় হচ্ছে, ২০১৭ সালে ঠিক একই জায়গাতেই রেকর্ডভুক্ত সবচেয়ে বড় ফুলটি পাওয়া গিয়েছিল। কিন্তু এবারের ফুলটি আগেরটির চেয়ে অন্তত চার ইঞ্চি বেশি চওড়া।

র‌্যাফলেশিয়ার কোনো পাতা ও শেকড় নেই। এটি পরজীবীর মতো অন্য গাছের পানি ও পুষ্টি শোষণ করে বেঁচে থাকে। একমাত্র ফুল ফুটলেই এদের খুঁজে পাওয়া যায়।

র‌্যাফলেশিয়ার ফুলের বৈশিষ্ট্যও কিন্তু কম বিচিত্র নয়। একে তো আকারে বিশাল, তার ওপর রয়েছে প্রচণ্ড দুগর্ন্ধ। অনেকটা মাংস পচা গন্ধ ছড়ায় এ ফুল থেকে। একারণে সেটিকে ‘কর্পস ফ্লাওয়ার’ও (লাশ ফুল) বলেন অনেকে। এই পচা গন্ধতে পোকা-মাকড় আকৃষ্ট হয় ও র‌্যাফলেশিয়ার পরাগায়ন ঘটায়।

তবে আকারে যতই বড় হোক, আয়ু কিন্তু বেশি নয়। মাত্র সপ্তাহখানেক টিকে থাকে এ ‘মনস্টার ফ্লাওয়ার’।

বাংলাদেশ সময়: ১৩৩০ ঘণ্টা, জানুয়ারি ০৫, ২০২০
একে

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জলবায়ু ও পরিবেশ বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2020-01-05 13:29:37