bangla news

বাপা-বেন’র আয়োজনে পরিবেশ বিষয়ক সম্মেলন শনিবার 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০১-০১ ৩:৫৫:৩৯ পিএম
বাপা-বেন’র সংবাদ সম্মেলন। ছবি- বাংলানিউজ

বাপা-বেন’র সংবাদ সম্মেলন। ছবি- বাংলানিউজ

ঢাকা: বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) ও বাংলাদেশ পরিবেশ নেটওয়ার্কের (বেন) আয়োজনে আগামী শনিবার (৪ জানুয়ারি) ‘বাংলাদেশে পরিবেশ আন্দোলনে রাজনৈতিক কার্যকারিতা: চ্যালেঞ্জ ও প্রতিকার’ বিষয়ক বিশেষ সম্মেলন অনুষ্ঠিত হবে। 

বুধবার (১ জানুয়ারি) বেলা সাড়ে ১১টায় ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বাপার নির্বাহী সহ-সভাপতি ডা. মো. আব্দুল মতিন এ তথ্য জানান। ধানমন্ডির স্টামফোর্ড ইউনিভার্সিটি ক্যাম্পাসে দিনব্যাপী ওই সম্মেলন অনুষ্ঠিত হবে। 

সংবাদ সম্মেলনে বাপার সভাপতি, মানবাধিকার কর্মী অ্যাডভোকেট সুলতানা কামাল, সাধারণ সম্পাদক শরীফ জামিল, বেন’র প্রতিষ্ঠাতা ড. নজরুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বাপার নির্বাহী সহ-সভাপতি জানান, বাপার ২০ বছর পূর্তি উপলক্ষে দেশিয় ও আন্তর্জাতিক অভিজ্ঞতার আলোকে সম্মেলনের বেশ কিছু বিষয়বস্তু নির্ধারণ করা হয়েছে। তার মধ্যে উল্লেখযোগ্য হলো- বাংলাদেশের রাজনৈতিক দলগুলোতে পরিবেশ ইস্যুর গুরুত্ব, দলগুলোর নীতি প্রভাবিত করার ক্ষেত্রে পরিবেশ আন্দোলনের সফলতা বিফলতা, বাংলাদেশ পরিবেশ আন্দোলনের রাজনৈতিক মডেলের পরিদৃষ্ট বৈচিত্র্য, উন্নত ও উন্নয়নশীল দেশগুলোতে পরিবেশবাদীদের রাজনীতিক মডেল ও অভিজ্ঞতা, বাংলাদেশের পরিবেশবাদীদের ‘নির্দলীয়’ মডেলকে আরো কার্যকর করার সম্ভাবনা ও উপায়, পরিবেশ আন্দোলনের রাজনৈতিক প্রভাব সংক্রান্ত অন্যান্য বিষয় ইত্যাদি। সম্মেলনে এ সব বিষয়ের ওপর বিশেষজ্ঞদের লেখা ৪০টির অধিক প্রবন্ধ উপস্থাপন করা হবে।

তিনি জানান, এ সম্মেলনের মূল আয়োজক বাপা ও বেন। সহযোগী আয়োজক হিসেবে আছে ১৮ বিশ্ববিদ্যালয়, জাতীয় পর্যায়ের শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান এবং ৩৫টি সামাজিক উন্নয়ন ও পরিবেশ সংশ্লিষ্ট বেসরকারি সংগঠন।

‘এই সম্মেলনে দুই ধরনের অধিবেশনের আয়োজন করা হবে। বিশেষজ্ঞ অধিবেশনে বিশেষজ্ঞদের প্রবন্ধ উপস্থাপন ও আলোচনা করা হবে। এছাড়া সাধারণ অধিবেশনে যারা বিশেষজ্ঞ নয়, তাদের বক্তব্য উপস্থাপন করা হবে। এই দুই অধিবেশনে পরিবেশ আন্দোলনের রাজনৈতিক দিক সম্পর্কে বাংলাদেশের বিশেষজ্ঞ, প্রবাসী ও বিদেশি বিশেষজ্ঞ, রাজনৈতিক দলের নেতা, পরিবেশ আন্দোলনের বিভিন্ন অঙ্গসংগঠনের নেতা, বিভিন্ন পেশাজীবী, সামাজিক, সাংস্কৃতিক, নাগরিক, বেসরকারি সংগঠন ও পরিবেশ নিয়ে আগ্রহী তরুণ সমাজের প্রতিনিধিরা উপস্থিত থেকে আলোচনায় অংশ নেবেন।’

এই সম্মেলন সবার জন্য উন্মুক্ত। তবে সম্মেলনস্থলে প্রবেশের জন্য নিবন্ধন বাধ্যতামূলক। বুধবার (১ জানুয়ারি) থেকেই নিবন্ধন কার্যক্রম শুরু হয়েছে। নিবন্ধন ফি জনপ্রতি ২০০ টাকা। তবে শিক্ষার্থীদের জন্য তা নির্ধারণ করা হয়েছে ১০০ টাকা। 

বাংলাদেশ সময়: ১৫৫৪ ঘণ্টা, জানুয়ারি ০১, ২০২০
পিএস/এইচজে

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জলবায়ু ও পরিবেশ বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2020-01-01 15:55:39