bangla news

শাহজাদপুরে বিরল প্রজাতির মেছো পেঁচা উদ্ধার

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১২-০৪ ১২:০৬:৫৫ এএম
উদ্ধার হওয়া বিরল প্রজাতির মেছো পেঁচাটি, ছবি: বাংলানিউজ

উদ্ধার হওয়া বিরল প্রজাতির মেছো পেঁচাটি, ছবি: বাংলানিউজ

সিরাজগঞ্জ: সিরাজগঞ্জের শাহজাদপুরে আহতাবস্থায় বিরল প্রজাতির একটি খয়রা মেছো পেঁচা উদ্ধার করেছে পরিবেশবাদী সংগঠন ‘দি বার্ড সেফটি হাউস’র সদস্যরা।

মঙ্গলবার (০৩ ডিসেম্বর) বিকেলে উপজেলার খুকনী খোলাপাড়া এলাকা থেকে পাখিটিকে উদ্ধার করা হয়।
                  
ওই সংগঠনটির চেয়ারম্যান মামুন বিশ্বাস বাংলানিউজকে জানান, খুকনী খোলাপাড়া এলাকায় ডানাভাঙা পেঁচাটিকে ঠোকরাচ্ছিল কয়েকটি কাক। সেসময় স্থানীয় কয়েকজন যুবক পেঁচাটিকে উদ্ধার করে এবং ছবিসহ সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে একটি স্ট্যাটাস দিয়ে শেয়ার করেন। বিকেলে সেই পোস্টটি দেখে ঘটনাস্থলে পৌঁছে পেঁচাটিকে উদ্ধার করা হয়। পেঁচাটির দুই ডানা ভাঙা থাকায় উড়তে পারছে না। ঠিক মতো খেতেও পারছে না।

তিনি আরও জানান, এটি বিরল প্রজাতির খয়রা মেছো পেঁচা (Brown Fish Owl)। এটির আকার চিলের মতো। ৫৬ সেন্টিমিটার হালকা খয়েরি দেহ। সমান্তরাল ও ভোঁতা কানঝুঁটি। মাথা, কাঁধ-ঢাকনি ও ডানা-ঢাকনি অতি সরু কালচে-বাদামি দাগ। কপালে সরু সাদাটে লাইন। ডানার প্রান্তে সারি সারি কালো লাইন। গভির ও ফাঁপা কন্ঠে ডাকে ‘বু-বুম’। এগুলো সাধারণত দক্ষিণাঞ্চলের দিকে দেখা যায়। হয়তো খাবারের সন্ধানে পেঁচাটি এদিকে চলে এসেছে। 

রাজশাহী বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের কর্মকর্তার সঙ্গে কথা হয়েছে। বুধবার (০৪ ডিসেম্বর) ওই বিভাগের কাছে পেঁচাটিকে হস্তান্তর করা হবে। সেখানে নিয়ে গিয়ে চিকিৎসা দিয়ে সুস্থ করার পর এটিকে অবমুক্ত করা হবে।

বাংলাদেশ সময়: ০০০২ ঘণ্টা, ডিসেম্বর ০৪, ২০১৯
এসআরএস

ক্লিক করুন, আরো পড়ুন :   সিরাজগঞ্জ
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-12-04 00:06:55