bangla news

তরুণরাই দেশের ভবিষ্যৎ সুদৃঢ় করার শক্তি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১১-৩০ ৭:১০:৪৪ পিএম
’ইয়ুথ এনগেজমেন্ট ইন ডিজাস্টার রিসক রিডাকশন’ শীর্ষক সংলাপে আলোচকরা। ছবি: বাংলানিউজ

’ইয়ুথ এনগেজমেন্ট ইন ডিজাস্টার রিসক রিডাকশন’ শীর্ষক সংলাপে আলোচকরা। ছবি: বাংলানিউজ

ঢাকা: তরুণরা দেশের ভবিষ্যৎ সুদৃঢ় করার শক্তি বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আর্থ অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্স অনুষদের ডিন ড. এ এস এম মাকসুদ কামাল।

শনিবার (৩০ নভেম্বর) দুপুরে রাজধানীর সিরডাপ মিলনায়তনে ব্র্যাক হিউম্যানিটেরিয়ান প্রোগ্রাম আয়োজিত ‘ইয়ুথ এনগেজমেন্ট ইন ডিজাস্টার রিসক রিডাকশন’ শীর্ষক এক সংলাপে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। 

তিনি বলেন, তরুণদের শুধু দুর্যোগ ব্যবস্থাপনা নয়, জাতি গঠনের ক্ষেত্রে উদ্বুদ্ধ করতে হবে। দেশের বয়স হিসেবে আমরা প্রায় ৫০ বছর পার করছি। কিন্তু তারুণ্যের হিসেবে একটি দেশ তার সর্বোচ্চ সময় পার করছে। এসময় দেশের উন্নয়ন থেকে শুরু করে সব কার্যক্রমের সঙ্গে তরুণদের সম্পৃক্ত করতে হবে। 

ভূমিকম্প প্রসঙ্গে ড. মাকসুদ কামাল বলেন, ভূমিকম্প সম্পর্কে আগে পূর্বাভাস দেওয়া যেতো না। বেইজিং বিশ্ববিদ্যালয় সম্প্রতি একটি যন্ত্র তৈরি করেছে যার সাহায্যে সাতদিন আগে ভূমিকম্পের পূর্বাভাস দেওয়া যাবে। বেইজিং বিশ্ববিদ্যালয়ের সঙ্গে আমাদের সহযোগিতা চুক্তি হয়েছে। এ চুক্তি অনুযায়ী আমরা সাতটি যন্ত্র পেয়েছি। এরই মধ্যে একটি যন্ত্র স্থাপন করা হয়েছে। 

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ব্র্যাক হিউম্যানিটেরিয়ান প্রোগ্রামের ডিরেক্টর সাজেদুল হাসান, সাংবাদিক মহসিন উল হাকিম, সংগীতশিল্পী রাশেদ উদ্দিন আহমেদ তপু, কেয়ার ইন্টারন্যাশনালের ডিরেক্টর কায়সার রিজভী প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৯১০ ঘণ্টা, ৩০ নভেম্বর , ২০১৯
এমএমআই/এবি

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জলবায়ু ও পরিবেশ বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2019-11-30 19:10:44