bangla news

অস্ট্রেলিয়ার দাবানল থেকে উদ্ধার করা সেই কোয়ালার মৃত্যু

জলবায়ু ও পরিবেশ ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১১-২৬ ৫:০৪:১৮ পিএম
দাবানল থেকে গুরুতর আহত অবস্থায় উদ্ধার করা হয়েছিল এলেনবোরো লুইস নামে কোয়ালাটিকে। ছবি: সংগৃহীত

দাবানল থেকে গুরুতর আহত অবস্থায় উদ্ধার করা হয়েছিল এলেনবোরো লুইস নামে কোয়ালাটিকে। ছবি: সংগৃহীত

এক সপ্তাহ আগে অস্ট্রেলিয়ার দাবানল থেকে উদ্ধার করা এলেনবোরো লুইস নামের কোয়ালাটি মারা গেছে।
 

মঙ্গলবার (২৬ নভেম্বর) আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ তথ্য জানায়।

খবরে বলা হয়, এক সপ্তাহ আগে অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস রাজ্যে দাবানল থেকে আহত একটি কোয়ালাকে উদ্ধার করেন টনি ডোহার্টি নামে এক বৃদ্ধা। তিনি তার সাত নাতি-নাতনির মধ্য থেকে একজনের নামে কোয়ালাটির নাম রাখেন এলেনবোরো লুইস। উদ্ধারের ভিডিওটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হলে লুইস বিখ্যাত হয়ে যায়।

গত বৃহস্পতিবার (২১ নভেম্বর) গুরুতর আহত লুইসকে পোর্ট ম্যাক্যুয়ারি কোয়ালা হসপিটালে নেওয়া হয়েছিল। সেখানে তার চিকিৎসার সবরকম চেষ্টা করা হয়। কিন্তু তার আঘাত বেশ গুরুতর ছিল। শারীরিক অবস্থার উন্নতির কোনো সম্ভাবনা না থাকায় মঙ্গলবার চেতনানাশক দিয়ে মেরে ফেলা হয় তাকে। হাসপাতাল কর্তৃপক্ষ একটি ফেসবুক পোস্টে একথা জানায়।

চলতি বছরের নভেম্বর মাসের শুরুতে অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস ও কুইন্সল্যান্ড রাজ্য দু’টির বিভিন্ন স্থানে ভয়াবহ দাবানলের সূত্রপাত হয়। পরবর্তীকালে দেশটির ছয়টি রাজ্যের বিভিন্ন স্থানে দাবানলের ঘটনা ঘটে। তখন রাজ্যগুলোতে জরুরি অবস্থা জারি করা হয়।

দাবানলের কারণে দেশটির বন্যপ্রাণীদের ব্যাপক ক্ষতি হয়। বন্যপ্রাণী বিশেষজ্ঞদের মতে, এতে ৩৫০টিরও বেশি কোয়ালার মৃত্যু হয়েছে।

ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অব ন্যাচারের বিপন্ন প্রাণীদের তালিকায় কোয়ালার নাম রয়েছে। 

বাংলাদেশ সময়: ১৭০৪ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০১৯
এফএম

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-11-26 17:04:18