ঢাকা, সোমবার, ১৪ আষাঢ় ১৪২৯, ২৭ জুন ২০২২, ২৭ জিলকদ ১৪৪৩

জলবায়ু ও পরিবেশ

সূর্যকিরণের স্থায়িত্বকাল কমছে, বাড়ছে বাষ্পীভবন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৫৯ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০১৯
সূর্যকিরণের স্থায়িত্বকাল কমছে, বাড়ছে বাষ্পীভবন

ঢাকা: ছোট হয়ে এসেছে দিন। সেই সঙ্গে কমছে সূর্যকিরণে স্থায়িত্বকাল। চলতি সপ্তাহে প্রায় আধাঘণ্টা কম থাকবে উজ্জ্বল সূর্যকিরণ। এছাড়া বাড়ছে বাষ্পীভবন।

আবহাওয়াবিদ কাওসার পারভীন জানিয়েছেন, গত সপ্তাহে দৈনিক উজ্জ্বল সূর্যকিরণের গড় স্থায়িত্বকাল ছিল ৭ দশমিক ৪৩ ঘণ্টা। আর আগামী ৩০ নভেম্বর পর্যন্ত দৈনিক উজ্জ্বল সূর্যকিরণের গড় স্থায়িত্বকাল হবে ৬ দশমিক ২৫ ঘণ্টা থেকে ৭ দশমিক ২৫ ঘণ্টা।

এদিকে গত সপ্তাহে গড় বাষ্পীভবন ছিল ২ দশমিক ৬১ মিলিমিটার। আর আগামী ৩০ নভেম্বর পর্যন্ত থাকবে ২ দশমিক ৬১ মিলিমিটার থেকে ৩ দশমিক ৫০ মিলিমিটার।

আবহাওয়া অফিস জানিয়েছে, এ সময় আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। দেশের সর্বত্র বিচ্ছিন্নভাবে পড়বে হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশাও। তবে কুয়াশার জন্য কোনো সতর্কতা সংকেত নেই।

তাপমাত্রার আভাসে সংস্থাটি জানিয়েছে, পুরো সপ্তাহজুড়ে দিনের তাপমাত্রা অপরিবর্তিত থাকলেও রাতের তাপমাত্রা হ্রাস পাবে।

মঙ্গলবার (২৬ নভেম্বর) সন্ধ্যা ৬টা পর্যন্ত দেওয়া এক পূর্বাভাসে আবহাওয়া অফিস আরও জানিয়েছে, মৌসুমের স্বাভাবিক লঘুচাপ বঙ্গোপসাগরে অবস্থান করছে। যার বর্ধিতাংশ বিস্তৃত রয়েছে উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত। ফলে মঙ্গলবার (২৬ নভেম্বর) আকাশ আংশিক মেঘলা থাকতে পারে। আর গুঁড়িগুঁড়ি বৃষ্টি হতে পারে রংপুর বিভাগের দু’এক জায়গায়।

গত ২৪ ঘণ্টায় দেশের সর্বনিন্ম তাপমাত্রা রেকর্ড করা হয়েছে শ্রীমঙ্গলে, ১৪ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে টেকনাফে, ৩১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।  

বাংলাদেশ সময়: ২১৫৮ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০১৯
ইইউডি/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa