ঢাকা, বৃহস্পতিবার, ১৭ আষাঢ় ১৪২৯, ৩০ জুন ২০২২, ০০ জিলহজ ১৪৪৩

জলবায়ু ও পরিবেশ

বায়ুদূষণ রোধে কর্মপরিকল্পনা চায় পবা  

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৩৪ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০১৯
বায়ুদূষণ রোধে কর্মপরিকল্পনা চায় পবা  

ঢাকা: বায়ুদূষণ রোধে সময়ভিত্তিক কর্মপরিকল্পনা প্রণয়নের দাবি জানিয়েছে স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন ‘পরিবেশ বাঁচাও আন্দোলন’ (পবা)।

শনিবার (২৩ নভেম্বর) জাতীয় জাদুঘরের সামনে পবা, নাগরিক অধিকার সংরক্ষণ ফোরাম (নাসফ) ও পরিবেশ আন্দোলন মঞ্চসহ সমমনা বিভিন্ন সংগঠনের যৌথ উদ্যোগে আয়োজিত এক মানববন্ধনে এ দাবি জানানো হয়। পবার এক প্রেসবিজ্ঞপ্তি থেকে এ কথা জানা যায়।

 

মানববন্ধনে তোলা দাবিগুলোর মধ্যে রয়েছে-  বায়ুদূষণ রোধে সময়ভিত্তিক কর্মপরিকল্পনা তৈরি, ইট প্রস্তুতে আধুনিক প্রযুক্তি ও লো সালফারযুক্ত কয়লা ব্যবহার, যানবাহন নিয়মিত রক্ষণাবেক্ষণ এবং উন্নত মানের জ্বালানী আমদানি ও ব্যবহার, ধুলিদূষণ নিয়ন্ত্রণে বিদ্যমান আইনের বাস্তবায়ন ও সংশ্লিষ্ট সব কর্তৃপক্ষকে অর্পিত দায়িত্ব আন্তরিকতা, নিষ্ঠা, সততার সঙ্গে পালনের নিশ্চয়তা, কলকারখানায় বায়ুদূষণ নিয়ন্ত্রণে কার্যকর পদক্ষেপ গ্রহণ, পরিসেবার অবকাঠামো তৈরি, বিভিন্ন অবকাঠামো সম্প্রসারণ ও মেরামতকালীন খনন করা মাটি ও অন্যান্য সামগ্রী রাস্তায় ফেলে না রেখে দ্রুত সরিয়ে নেয়া ও দ্রুত রাস্তা মেরামত করা, এ কাজে ব্যর্থ হলে দায়ীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করা, রাস্তাঘাট ও ফুটপাত নিয়মিত পরিস্কার-পরিচ্ছন্ন ও মেরামত করা, ভবন নির্মাণ ও মেরামত বা অন্য যে কোনো অবকাঠামো নির্মাণের সময় নির্মাণ সামগ্রী ফুটপাত বা  রাস্তার উপর বা রাস্তার পাশে খোলা জায়গায় না রাখা, ধূলি সৃষ্টি করে এমন কোনো সামগ্রী (বালু, মাটি, ইট, পাথর) বহনের সময় সঠিকভাবে আচ্ছাদন ব্যবহার করা, নালা-নর্দমা পরিষ্কার করার পর আবর্জনা রাস্তার পাশে জমিয়ে না রাখা এবং দ্রুততম সময়ের মধ্যে সরিয়ে নেওয়া, বায়ুদূষণ ও এর ক্ষতিকর প্রভাব বিষয়ে নাগরিক সচেতনতা বৃদ্ধির জন্য সরকার ও বেসরকারি সংগঠন, গণমাধ্যম এবং সচেতন মহলের যথাযথ দায়িত্ব পালন করা।

পবার চেয়ারম্যান আবু নাসের খানের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য দেন- সংগঠনের সাধারণ সম্পাদক প্রকৌশলী মো. আবদুস সোবহান, নাসফের সম্পাদক মো. ওমর ফারুক, গোলাম হোসেন, সহ-সম্পাদক হাসিনা আরিফ, সদস্য ক্যামেলিয়া চৌধুরী, পরিবেশ আন্দোলন মঞ্চের সভাপতি আমির হাসান মাসুদ, বাংলাদেশ কৃষক ফেডারেশনের সাধারণ সম্পাদক জায়েদ ইকবাল খান, সামাজিক আন্দোলন কর্মী রাজিয়া সামাদ, পুরান ঢাকা নাগরিক উদ্যোগের সভাপতি নাজিমউদ্দিন, ঢাকা যুব ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক শাকিল রহমান প্রমুখ।

বাংলাদেশ সময়: ২৩৩১ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০১৯
এসই/এমএমআই/এইচজে 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa