ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

১৩ ডিগ্রিতে নেমেছে পঞ্চগড়ের তাপমাত্রা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৬ ঘণ্টা, নভেম্বর ২২, ২০১৯
১৩ ডিগ্রিতে নেমেছে পঞ্চগড়ের তাপমাত্রা

পঞ্চগড়: গত কয়েকদিন ধরে দেশের সর্ব উত্তরের জেলা পঞ্চগড়ে বেড়ে চলেছে শৈত্যপ্রবাহের মাত্রা। সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে শীত। দিনের বেলা আবহাওয়া গরম থাকলেও বিকেলের পর থেকে সকাল পর্যন্ত থাকছে শীত ও কুয়াশা। 

আবহাওয়া অফিস বলছে, সারাদেশের মধ্যে শুক্রবার (২২ নভেম্বর) সকালে পঞ্চগড়ের তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছে ১৩ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। যা দেশের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা।

সাধারণত এ জেলার একদম কাছে হিমালয় পর্বত শৃঙ্গ হওয়ায় প্রতিবারেই একটু আগেই শীত অনুভব হয়। আর শীতে উষ্ণতা পেতে ইতোমধ্যে স্থানীয়রা ব্যবহার শুরু করেছেন গরম কাপড়।  

স্থানীয়দের ধারণা, এবারো শীতের প্রকোপ দ্বিগুণ বাড়বে। আর এই শীত থেকে নিম্ন আয়ের দরিদ্র মানুষদের রক্ষায় সরকারের পাশাপাশি বিভিন্ন সংস্থা ও বিত্তবানদের প্রস্তুত থাকার জন্য জানিয়েছেন সুশীল সমাজ।

তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা রহিদুল ইসলাম বাংলানিউজকে জানান, তিনদিন ধরে এ জেলায় আবহাওয়া অনেকটা ওঠা-নামা করছে। হিমালয়ের নিকটবর্তী হওয়ায় অন্যান্য জেলার তুলনায় পঞ্চগড়ে অনেক আগেই শীত নামে। যার ফলে এ জেলায় শীতের তীব্রতা একটু বেশিই থাকে।

বাংলাদেশ সময়: ১২১৩ ঘণ্টা, নভেম্বর ২২, ২০১৯
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।