bangla news

পরিবেশ বিষয়ক আন্তর্জাতিক কনফারেন্স শুরু ২৭ নভেম্বর

পরিবেশ ও জীববৈচিত্র্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১১-১৪ ২:১৯:৫৬ এএম
প্রতীকী

প্রতীকী

ঢাকা: ‘টেকসই ভবিষ্যতের জন্য সবুজ পরিবেশ’ প্রতিপাদ্যকে সামনে রেখে আগামী ২৭ ও ২৮ নভেম্বর প্রথমবারের মতো ‘এনভায়রনমেন্টাল সলিউশনস্ ফর সাসটেইনেবল ডেভলপমেন্ট: টুওয়ার্ডস ডেভেলপড বাংলাদেশ’ শীর্ষক দুই দিনব্যাপী আন্তর্জাতিক কনফারেন্স অনুষ্ঠিত হতে যাচ্ছে।

বাংলাদেশ আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক উপ-কমিটি আয়োজিত কনফারেন্সে থিম স্পিকার হিসাবে উপস্থিত থাকবেন প্রথিতযশা পরিবেশবিদ অধ্যাপক ইমেরিটাস ড. আইনুন নিশাত। এছাড়াও এতে আমেরিকা, জাপান, মালয়েশিয়া, অস্ট্রিয়া, চীন, সুইডেনসহ বিশ্বের প্রায় ২০টি দেশের পরিবেশ বিজ্ঞানীরা উপস্থিত থাকবেন। দেশে ও বিদেশে পরিবেশ বিষয়ে গবেষণারত বিজ্ঞানীরাও এই কনফারেন্সে অংশগ্রহণ করতে পারবেন।

আয়োজক কমিটির প্রেসিডেন্ট ঢাকা বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের অধ্যাপক ড. মো. আফতাব আলী শেখ বলেন, এই কনফারেন্সটি সম্পূর্ণরূপে একটি সায়েন্টিফিক কনফারেন্স। যেখানে পরিবেশ দূষণের কারণ, সমাধানের উপায় সম্পর্কে পরীক্ষালব্ধ ফলাফল উপস্থাপন করা হবে। পরিবেশ উন্নয়নের চ্যালেঞ্জ ও সম্ভাবনাকে ব্যাপক ও বিস্তৃতভাবে জানা এবং নিজেদের মতামত প্রকাশের একটি ফোরাম গঠনের মাধ্যমে টেকসই ভবিষ্যৎ নির্মাণ এই কনফারেন্সের অন্যতম উদ্দেশ্য।

আয়োজক কমিটি জানায়, কনফারেন্সের প্রথম দিন ২৭ নভেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে উদ্বোধনী অনুষ্ঠান এবং ২৮ নভেম্বর রাজধানীর সিরডাপ মিলনায়তনে পরিবেশ বিষয়ক ২২টি ভিন্ন ভিন্ন সায়েন্টিফিক বিষয়ে আলোচনা অনুষ্ঠিত হবে। কনফারেন্সে অংশগ্রহণের জন্য ইতোমধ্যে সারসংক্ষেপ (এবস্ট্রাক্ট) আহ্বান করা হয়েছে। দেশে ও বিদেশে অবস্থানরত বিজ্ঞানীরা কনফারেন্সে অংশগ্রহণ ও সারসংক্ষেপ জমা দিতে পারবেন। 

সারসংক্ষেপের বিষয়গুলো হলো- ১. গ্লোবাল এনভায়রনমেন্টাল চেঞ্জ অ্যান্ড ইকোসিস্টেমস্ ম্যানেজমেন্ট ২. ক্লাইমেট চেঞ্জ, মাইগ্রেশন অ্যান্ড অ্যাডাপটেশন ৩. এনভায়রনমেন্টাল পলিউশন, টক্সিকোলজি অ্যান্ড ম্যানেজমেন্ট ৪. এসডিজি অ্যাচিভমেন্ট অব বাংলাদেশ ৫. ন্যাচারাল রিসোর্স ম্যানেজমেন্ট ৬. এনভায়রনমেন্ট, গ্রিন ইনফ্রাস্ট্রাকচার অ্যান্ড সাসটেইনেবল ডেভেলপমেন্ট ৭. কেমিক্যাল ম্যানেজমেন্ট অ্যান্ড সেইফ হ্যান্ডলিং ৮. ওয়েস্ট ম্যানেজমেন্ট ৯. এনভায়রনমেন্ট এন্ড হেলথ ১০. এনভায়রনমেন্ট, গভর্নেন্স অ্যান্ড পলিটিক্স ১১. আরবান প্ল্যানিং অ্যান্ড এপিডেমিকস্ ১২. এনভায়রনমেন্টাল পলিসিজ অ্যান্ড ক্লাইমেট জাস্টিজ ১৩. ব্লু-ইকোনমি ১৪. ডি-ফরেস্টেশন অ্যান্ড বায়োডাইভারসিটি ১৫. ইনোভেশন ইন এনভায়রনমেন্টাল সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ১৬. ইলেকট্রনিক অ্যান্ড রেডিওঅ্যাকটিভ ওয়েস্ট ম্যানেজমেন্ট ১৭. অ্যাগ্রোইকোনমি অ্যান্ড ফুড সিকিউরিটি ১৮. ম্যাসমিডিয়া ইন এনভায়রনমেন্টাল সাসটেইনেবিলিটি ১৯. এনার্জি অ্যান্ড সাসটেইনেবল ডেভেলপমেন্ট ২০. ক্লিন ওয়াটার অ্যান্ড স্যানিটেশন ২১. ডিজাস্টার অ্যান্ড রিস্ক ম্যানেজমেন্ট ২২. রোহিঙ্গা ক্রাইসিস্ অ্যান্ড ইটস এনভায়রনমেন্টাল ইম্প্যাক্ট।

বাংলাদেশ আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক ও কনফারেন্স আয়োজক কমিটির সম্পাদক দেলোয়ার হোসেন বলেন, এই ধরনের কনফারেন্স বাংলাদেশের ইতিহাসে এটিই প্রথম। আমরা বিশ্বাস করি, বাংলাদেশ অচিরেই একটি পরিবেশবান্ধব রাষ্ট্র হবে, পরিবেশ বিষয়ে সচেতনতা এবং দেশি-বিদেশি পরিবেশ বিষয়ক বিজ্ঞানী ও গবেষকদের এই সম্মিলন পরিবেশ সচেতনতায় একটি সহায়ক পরিবেশ তৈরি করবে।

সারসংক্ষেপ জমা দেওয়ার শেষ তারিখ ১৫ নভেম্বর এবং অংশগ্রহণে ইচ্ছুক বিজ্ঞানীদের নিবন্ধনের শেষ তারিখ ২০ নভেম্বর। সারসংক্ষেপ পাঠানোর ঠিকানা cessd2019@gmail.com

বাংলাদেশ সময়: ০২১৭ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০১৯
জেডএস

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জলবায়ু ও পরিবেশ বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2019-11-14 02:19:56