ঢাকা, মঙ্গলবার, ৫ চৈত্র ১৪৩০, ১৯ মার্চ ২০২৪, ০৮ রমজান ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

জয়পুরে সহস্রাধিক পাখির ‘রহস্যজনক’ মৃত্যু

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৯ ঘণ্টা, নভেম্বর ১২, ২০১৯
জয়পুরে সহস্রাধিক পাখির ‘রহস্যজনক’ মৃত্যু জয়পুরে সহস্রাধিক পাখির ‘রহস্যজনক’ মৃত্যু। ছবি: সংগৃহীত 

ভারতের রাজস্থানের সম্ভার সল্ট লেকে এক হাজারেরও বেশি অতিথি পাখির রহস্যময় মৃত্যু হয়েছে। পশুচিকিৎসকদের ধারণা, দূষিত পানি বা বিষাক্ত শৈবালের কারণে পাখিগুলো মারা গেছে।

মঙ্গলবার (১২ নভেম্বর) ভারতীয় সংবাদমাধ্যম এ তথ্য জানায়।

রাজ্যটিতে মাত্র পাঁচদিনের ব্যবধানে দ্বিতীয়বারের মতো বিপুল সংখ্যক পাখির অনাকাঙ্ক্ষিত মৃত্যুর ঘটনা ঘটলো।

শীতের প্রকোপ থেকে বাঁচতে হাজার হাজার মাইল পাড়ি দিয়ে সম্ভার লেকে আসে অতিথি পাখিরা।

বন কর্মকর্তারা জানিয়েছেন, সোমবার (১১ নভেম্বর) জয়পুরের সম্ভার লেকের পাখিগুলোর মৃত্যুর সঙ্গে গত বৃহস্পতিবার  আলোয়ারের বিজয় সাগর লেকের ৩১টি সারসের মৃত্যুর কোনো সম্পর্ক নেই। তবে, বিষাক্ত শস্য খেয়ে সারসগুলোর মৃত্যু হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

সম্ভারে মৃত পাখিগুলোর মধ্যে ১৩ থেকে ১৫টি প্রজাতির বক, হাঁস, শঙ্খচিলসহ অন্য অতিথি পাখি রয়েছে। পাখিগুলোর মৃত্যুর কারণ খতিয়ে দেখতে তাদের পাকস্থলির নমুনা ফরেনসিক ল্যাবে পাঠানো হয়েছে।

বন কর্মকর্তা রাজেন্দ্র সিং জাখার বলেন, কোনো ধরনের জীবাণুর সংক্রমণ যেন না হয়, সেজন্য মৃত পাখিগুলোকে দ্রুত দাফন করা হয়েছে।

পশুচিকিৎসক অশোক কুমার বলেন, পাখিগুলোর শরীরে কোনো ধরনের ফ্লু আক্রান্ত হওয়ার লক্ষণ দেখা যায়নি। ধারণা করছি, দূষিত পানি বা বিষাক্ত শৈবালের কারণেই তাদের মৃত্যু হয়েছে।

এবছর বিভিন্ন লেকে প্রচুর অতিথি পাখি আসছে। কিন্তু, একসঙ্গে এতগুলো পাখির মৃত্যুতে বন কর্তৃপক্ষ ও পরিবেশবাদীরা উদ্বেগ প্রকাশ করেছেন।

পাখিবিদ সুধীর গর্গ বলেন, এ ধরনের মৃত্যু প্রতিরোধে দ্রুত ব্যবস্থা নিতে হবে। কারণ, সামনে আরও বেশি অতিথি পাখি আসবে।
  
বাংলাদেশ সময়: ১৪৫৮ ঘণ্টা, নভেম্বর ১২, ২০১৯
এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।