ঢাকা, বুধবার, ১৩ মাঘ ১৪২৭, ২৭ জানুয়ারি ২০২১, ১৩ জমাদিউস সানি ১৪৪২

পরিবেশ ও জীববৈচিত্র্য

শ্রীমঙ্গলে ধরা পড়লো বিপন্ন ‘গোখরা সাপ’

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৪৫ ঘণ্টা, নভেম্বর ৭, ২০১৯
শ্রীমঙ্গলে ধরা পড়লো বিপন্ন ‘গোখরা সাপ’ শ্রীমঙ্গল থেকে উদ্ধার হওয়া গোখরা সাপ/ছবি: বাংলানিউজ

মৌলভীবাজার: শ্রীমঙ্গল উপজেলার শহর সংলগ্ন সুরভীপাড়া থেকে একটি গোখরা সাপ উদ্ধার করা হয়েছে। রাস্তার পাশে একটি সাপ দেখতে পেয়ে স্থানীয় লোকজন বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনে খবর দেন।

বুধবার (৬ নভেম্বর) শ্রীমঙ্গলে অবস্থিত বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশন সাপটিকে উদ্ধার করে নিয়ে আসে। পরে বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশন থেকে বিশেষজ্ঞের কাছে সাপটির ছবি পাঠালে বুধবার সন্ধ্যায় সাপটির আইডি নিশ্চিত হয়।


 
বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক সজল দেব বাংলানিউজকে বলেন, উদ্ধার হওয়ার পর সাপটি সম্পর্কে আমরা ভালো করে নিশ্চিত হতে পারছিলাম না। পরে সাপটির ছবি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. মনিরুল খানের কাছে পাঠানো হয় এবং তিনি ‘গোখরা সাপ’ (Monocled Cobra) বলে শনাক্ত করেন।
 
বৃহস্পতিবার (৭ নভেম্বর) লাউয়াছড়া জাতীয় উদ্যানে সাপটি ছেড়ে দেওয়া হবে বলে জানান সজল।
 
এ বিষয়ে যোগাযোগ করা হলে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. কামরুল হাসান বাংলানিউজকে বলেন, ‘গোখরা’ সাপের ইংরেজি নাম Monocled Cobra এবং বৈজ্ঞানিক নাম Naja kaouthia. সাপটি সারাদেশেই রয়েছে। তারা পানি বা জলাশয়ের কাছাকাছি থাকতে পছন্দ করে। ইঁদুর, ব্যাঙ ও পানির আশপাশে থাকে বলে মাছও এরা খায়। এরা লম্বায় ১০০ থেকে ২৩০ সেন্টিমিটার পর্যন্ত হয়।
 
আবাসস্থলসহ প্রাকৃতিক পরিবেশ ধ্বংস হওয়ায় এদের অস্তিত্ব এখন অনেকটাই হুমকির বলে জানান প্রাণিবিদ্যা বিভাগের এই বন্যপ্রাণী গবেষক।

বাংলাদেশ সময়: ২০৪২ ঘণ্টা, নভেম্বর ০৬, ২০১৯
বিবিবি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa