bangla news

নতুন প্রজন্মের হাত ধরে দুই বন্যপ্রাণী অবমুক্ত

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১১-০৩ ৩:৪৬:৩৮ পিএম
শ্রীমঙ্গলে তিন শিশু অবমুক্ত করছে জলচর পাখি। ছবি: বাংলানিউজ

শ্রীমঙ্গলে তিন শিশু অবমুক্ত করছে জলচর পাখি। ছবি: বাংলানিউজ

মৌলভীবাজার: নতুন প্রজন্মের হাতে শ্রীমঙ্গলে অবমুক্তির সুযোগ পেলো একটি দেশি কানিবক (Indian Pond Heron) ও একটি পাতি-সরালি হাঁস (Lesser Whistling Duck)। শিশুদের মধ্যে প্রাণ-প্রকৃতির প্রতি ভালোবাসা জন্মানোর জন্যই ক্ষুদে এই তিন শিক্ষার্থীর হাত দিয়ে এগুলো অবমুক্ত করা হয়।

রোববার (৩ নভেম্বর) দুপুরে হাইল হাওরে জলচর পাখি দু’টি অবমুক্ত করা হয়। পাখিদের আকাশে উড়িয়ে দেওয়া সেই তিন ক্ষুদে শিক্ষার্থী হলো- শ্রেয়ান, ঋদ্ধি ও পেখম। 

সূত্র জানায়, শ্রীমঙ্গল নতুনবাজার এলাকায় রোববার সকালে একজন শিকারি কিছু পাখি বিক্রির জন্য নিয়ে এসেছিলেন। গোপন সংবাদের ভিত্তিতে স্থানীয় সাংবাদিক হৃদয় দেবনাথ ও বন্যপ্রাণী আলোকচিত্রী খোকন থৌনাউজাম ঘটনাস্থলে পৌঁছে একটি পাতি-সরালি হাঁস উদ্ধার করেন। 

তবে, উদ্ধারকারী দু’জনের অবস্থান টের পেয়ে আগেই শিকারি পালিয়ে যায়।  

এদিকে, শনিবার (২ নভেম্বর) কমলগঞ্জ উপজেলার পাত্রখোলা এলাকা থেকে খোকন থৌনাউজাম একটি দেশি কানিবক ও দু’টি লাল-রাজঘুঘুর (Red Rurtle Dove) বাচ্চা উদ্ধার করেন। 

রোববার ওই দেশি কানিবক ও পাতি-সরালি হাঁস অবমুক্ত অনুষ্ঠান হয়। এতে উপস্থিত ছিলেন সংবাদকর্মী হৃদয় দেবনাথ ও সুভাষ দাস তপন, বন্যপ্রাণী আলোকচিত্রী খোকন থৌনাউজাম এবং পরিবেশপ্রেমী সোহেল শ্যাম।  

লাল-রাজঘুঘুর ছানা দু’টিকে পর্যবেক্ষণ ও সেবা-শুশ্রুষার জন্য রাখা হয়েছে। উড়তে শিখলেই তাদের প্রাকৃতিক পরিবেশে অবমুক্ত করা হবে বলে জানান পাখিপ্রেমীরা।  

বাংলাদেশ সময়: ১৫৪৫ ঘণ্টা, নভেম্বর ০৩, ২০১৯
বিবিবি/এফএম/এএ 

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জলবায়ু ও পরিবেশ বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2019-11-03 15:46:38