bangla news

লাউয়াছড়ায় গন্ধগোকুল ও বানর অবমুক্ত

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১০-২৮ ১০:৪২:২৯ পিএম
লাউয়াছড়ায় অবমুক্ত করার আগে খাচাবন্ধী গন্ধগোকুল। ছবি: বাংলানিউজ

লাউয়াছড়ায় অবমুক্ত করার আগে খাচাবন্ধী গন্ধগোকুল। ছবি: বাংলানিউজ

মৌলভীবাজার :  শ্রীমঙ্গল  উপজেলা থেকে উদ্ধার হওয়া একটি গন্ধগোকুল (Masked Plam Civit) ও হবিগঞ্জের মার্কুলী এলাকা থেকে উদ্ধার হওয়া একটি বানরসহ দু’টি বণ্যপ্রাণি কমলগঞ্জের লাউয়াছড়া জাতীয় উদ্যানে অবমুক্ত করা হয়েছে।

মৌলভীবাজার বন্যপ্রাণী রেঞ্জের বিট কর্মকর্তা মোনায়েম হোসেন বাংলানিউজকে বলেন, সোমবার (২৮ অক্টোবর) দুপুরে লাউয়াছড়া জাতীয় উদ্যানে জানকিছড়া বিটে একটি গন্ধগোকুল এবং একটি বানরকে অবমুক্ত করা হয়। গতকাল রোববার হবিগঞ্জের বানিয়াচং উপজেলার মারকুলি এলাকা থেকে বানরটিকে উদ্ধার করা হয়েছে আর শ্রীমঙ্গল উপজেলার কালীঘাট সড়কের একটি পায়রার খোপের ভেতর গন্ধগোকুলটি আটকা পড়লে স্থানীয় লোকজন আমাদের খবর দেয়। পরে আমরা এটিকে উদ্ধার করি।  

এ সময় উপস্থিত ছিলেন বিভাগীয় বন কর্মকতা আ ন ম আব্দুল ওয়াদুদ, রেঞ্জ অফিসার মোনায়েম হোসেন, বিট অফিসার আনোয়ার হোসেন, হৃদয় দেবনাথ, খোকন থৌনাউজাম, সুহেল শ্যাম প্রমুখ।

লাউয়াছড়ায় অবমুক্ত করার আগে খাচাবন্ধী বানর। ছবি: বাংলানিউজ

বন্যপ্রাণী গবেষক আদনান আজাদ আসিফ বাংলানিউজকে বলেন, গন্ধগোকুল (Masked Plam Civit) বিপন্ন প্রজাতির প্রাণী। এরা নিশাচর। তবে সকালে এবং বিকেল খাবারের সন্ধানে বের হয়। এরা প্রধানত বৃক্ষবাসী। তবে মাঝে মধ্যে শিকারের সন্ধানে ভূমিতে নেমে আসে।

বাংলাদেশ সময়: ২২৪২ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০১৯
বিবিবি/এইচএডি

ক্লিক করুন, আরো পড়ুন :   মৌলভীবাজার
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জলবায়ু ও পরিবেশ বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
db 2019-10-28 22:42:29