bangla news

উদ্ধার হওয়া ৩০টি বক চলনবিলে অবমুক্ত  

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১০-১২ ৬:৩২:১০ পিএম
উদ্ধার হওয়া ৩০টি বক চলনবিলে অবমুক্ত করা হচ্ছে। ছবি: বাংলানিউজ

উদ্ধার হওয়া ৩০টি বক চলনবিলে অবমুক্ত করা হচ্ছে। ছবি: বাংলানিউজ

নাটোর: শিকারিদের কাছ থেকে উদ্ধার হওয়া ৩০টি বকপাখি নাটোরের সিংড়া উপজেলার চলনবিল এলাকায় অবমুক্ত করা হয়েছে। 

শনিবার (১২ অক্টোবর) দুপুরে পাখিগুলো অবমুক্ত করা হয়। 

এর আগে, সকালের দিকে উপজেলার মহেশচন্দ্রপুর ও চলনবিলের বারুহাস রাস্তাসহ বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে ৩০টি বক উদ্ধার করেন চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সদস্যরা। পরে বকগুলো চলনবিল গেট এলাকায় অবমুক্ত করা হয়। এসময় পাখি শিকারে পেতে রাখা দু’টি ঘরের ফাঁদ ও জাল ধ্বংস করা হয়।

এসময় উপস্থিত ছিলেন- সিংড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি, তদন্ত) নেয়ামুল আলম, উপজেলা পশু সম্পদ কর্মকর্তা গৌরাঙ্গ কুমার তালুকদার, উপজেলা প্রেসক্লাবের সভাপতি এসএম ইসাহক আহমেদ, চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সভাপতি অধ্যাপক আখতারুজ্জামান, সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক হারুন-অর রশিদ, মানবাধিকার কর্মী আবু বক্কর সিদ্দিক, সাবেক মেম্বার জনাব আলী, পরিবেশ কর্মী সোলায়মান আলী, হাফিজুর রহমান সবুজ প্রমুখ।

ওই কমিটির সাধারণ সম্পাদক ও বাংলাদেশ জীববৈচিত্র্য সংরক্ষণ ফেডারেশনের (বিবিসিএফ) কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক সাইফুল ইসলাম বাংলানিউজকে বলেন, চলনবিলে বন্যার পানি নেমে যাওয়ার সময় মাছ খাওয়ার জন্য ঝাঁকে ঝাঁকে বকসহ অতিথি পাখি আসতে শুরু করেছে। এ সুযোগে এক শ্রেণীর অসাধু পাখি শিকারিরা বিভিন্ন ফাঁদ পেতে পাখি ধরায় মেতে উঠেছে। 

এরই ধারাবাহিকতায় শনিবার সকালে জীববৈচিত্র্য রক্ষা কমিটির সদস্যরা চলনবিলের বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে ৩০টি বক উদ্ধার করেন। পরে দুপুরের দিকে বক পাখিগুলো অবমুক্ত করা হয়।

বাংলাদেশ সময়: ১৮৩০ ঘণ্টা, অক্টোবর ১২, ২০১৯
এসআরএস

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-10-12 18:32:10