bangla news

কমেছে বৃষ্টিপাত, সঙ্গে গরমের অনুভূতিও

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৯-১৪ ৯:৪৪:১০ পিএম
ঢাকা আবহাওয়া অফিস

ঢাকা আবহাওয়া অফিস

ঢাকা: মৌসুমী বায়ুর প্রভাবের কারণে প্রায় দু’সপ্তাহ থেকেই সাগর কখনো উত্তাল আবার কখনো শান্ত থাকছে। প্রকৃতির এই খেয়ালের কারণে সারাদেশেই বৃষ্টিপাতের হার বেড়ে গিয়েছিল। বেড়েছিল বাতাসের আদ্রতার পরিমাণও। তাই একদিকে যেমন ভারী থেকে অতিভারী বর্ষণ হয়েছে, অন্যদিকে বেড়েছিল গরমের অনুভূতিও।

মৌসুমী বায়ু বর্তমানে মোটামুটি সক্রিয় অবস্থায় রয়েছে। এতে যেমন সাগর শান্ত রয়েছে, তেমনি কমেছে বৃষ্টিপাত। একইসঙ্গে নিচের দিকে নেমে এসেছে বাতাসের আদ্রতার পরিমাণও। ফলে গরম অনুভূতিও কমেছে।
 
আবহাওয়াবিদ মো. ওমর ফারুকদের এক পূর্বাভাসে বলা হয়েছে, বাংলাদেশের উপকূলীয় এলাকা উত্তর বঙ্গোপসাগর এবং সমুদ্র বন্দরসমূহের উপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার সম্ভাবনা নেই। তাই সমুদ্রবন্দরগুলোতে যে সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছিল, তা নামিয়ে ফেলতে বলা হয়েছে।
 
আবহাওয়া অফিসের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশের বেশির ভাগ জায়গায় বৃষ্টিপাত হয়েছে শূন্য মিলিমিটার। যে কয়েকটি স্থানে বৃষ্টিপাত হয়েছে, তার মধ্যে সবচেয়ে বেশি বর্ষণ হয়েছে ময়মনসিংহে, ৬৭ মিলিমিটার। গত কয়েকদিন ধরেই চট্টগ্রাম, খুলনাসহ দেশের বিভিন্ন অঞ্চলে ভারী থেকে অতিভারী বর্ষণ হচ্ছিল।
 
শনিবার (১৪ সেপ্টেম্বর) সন্ধ্যায় বাতাসের আদ্রতার পরিমাণ ছিল ৭০ শতাংশ। গত কয়েকদিন সেটা ৮০ শতাংশের মত ছিল। ফলে গরমের অনভূতিও কিছুটা কমে এসেছে।
 
আবহাওয়া অধিদফতর বলছে, মৌসুমী বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে তা দুর্বল থেকে মাঝারি অবস্থায় বিরাজ করছে। ফলে রোববার (১৫ সেপ্টেম্বর) সন্ধ্যা ৬টা নাগাদ রংপুর, বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। সেইসঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি থেকে ভারী বর্ষণ হতে পারে।
 
সোমবার (১৬ সেপ্টেম্বর) নাগাদ আবহাওয়ার গতি-প্রকৃতির তেমন পরিবর্তনে আভাস না পেলেও সংস্থাটি জানিয়েছে, চলতি সপ্তাহের শেষ নাগাদ দিনের তাপমাত্রা বাড়বে। শনিবার সন্ধ্যা ৬টা থেকে আগের ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রাজশাহীতে, ৩৫ ডিগ্রি সেলসিয়াস।
 
বাংলাদেশ সময়: ২১৪০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০১৯
ইইউডি/আরবি/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2019-09-14 21:44:10