bangla news

অক্টোবরে আসতে পারে ঘূর্ণিঝড় ‘হিকা’

ইকরাম-উদ দৌলা, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৯-০৭ ৯:৩৮:৫০ পিএম
প্রতীকী ছবি

প্রতীকী ছবি

ঢাকা: বর্ষা মৌসুম শেষ হবে অক্টোবরের প্রথমার্ধে। বৃষ্টি-বাদলের বিদায়বেলায় প্রকৃতি দেখাতে পারে আরেক রুদ্রমূর্তি। আবহাওয়া অফিস বলছে, অক্টোবরে আরেকটি ঘূর্ণিঝড় আঘাত হানতে পারে। এমনটি হলে তার নাম হবে ‘হিকা’।

আবহাওয়া অধিদফতরের পরিচালক সামছুদ্দিন আহমেদের তৈরি দীর্ঘমেয়াদী এক পূর্বাভাস থেকে এমনটি জানা গেছে। ইতোমধ্যে পূর্বাভাসটি দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট সব দফতরে পাঠানো হয়েছে।

এতে বলা হয়েছে, অক্টোবর মাসে বাংলাদেশে স্বাভাবিক বৃষ্টিপাত হবে। তবে, বঙ্গোপসাগরে এক থেকে দু’টি নিন্মচাপ সৃষ্টি হতে পারে। এর মধ্যে অন্তত একটি ঘূর্ণিঝড়ে রূপ নেওয়ার সম্ভাবনা রয়েছে।

আবহাওয়া অফিসের দেওয়া ঘূর্ণিঝড়ের নামকরণের তালিকা থেকে দেখা গেছে, ফণী ও বায়ুর পর এবার যে ঝড়টি আসবে, সেটির নামকরণ হবে হিকা। এ নাম দিয়েছে মালদ্বীপ।

পূর্বাভাসে বলা হয়েছে, অক্টোবরের প্রথমার্ধেই দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু তথা বর্ষাকাল বাংলাদেশ থেকে বিদায় নেবে। এরপরই আসবে শীত। ইতোমধ্যে গ্রামাঞ্চলে কুয়াশাও পড়তে শুরু করেছে।

আবহাওয়া অফিস জানিয়েছে, চলতি সেপ্টেম্বর মাসেও এক থেকে দু’টি মৌসুমি নিন্মচাপ সৃষ্টি হতে পারে। তবে, এ থেকে ঘূর্ণিঝড় সৃষ্টি হওয়ার সম্ভাবনা নেই। এ মাসে বৃষ্টিপাতের মাত্রা স্বাভাবিক থাকবে।

আরও পড়ুন> বায়ুচাপের তারতম্য বাড়ায় সাগর ক্ষুব্ধ

বাংলাদেশ সময়: ২১৪০ ঘণ্টা, সেপ্টেম্বর ০৭, ২০১৯
ইইউডি/একে

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-09-07 21:38:50