ঢাকা, শনিবার, ৯ শ্রাবণ ১৪২৮, ২৪ জুলাই ২০২১, ১৩ জিলহজ ১৪৪২

পরিবেশ ও জীববৈচিত্র্য

অ্যামাজন পুড়ছে, আমরা যেন না পুড়ি: পরিবেশমন্ত্রী

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫৭ ঘণ্টা, আগস্ট ২৫, ২০১৯
অ্যামাজন পুড়ছে, আমরা যেন না পুড়ি: পরিবেশমন্ত্রী সভায় পরিবেশমন্ত্রী শাহাব উদ্দিন, ছবি: বাংলানিউজ

মৌলভীবাজার: জলবায়ু পরিবর্তনের প্রভাবে বৈশ্বিক উষ্ণতার ফলে আজ পৃথিবী সংকটে পড়ছে। অ্যামাজন বন দাবানলে পুড়ে যাচ্ছে। এর ক্ষতির প্রভাব আমাদের ওপর পড়বে। এছাড়া আমাদের এ থেকে শিক্ষা নিয়ে সচেতন হতে হবে বলে জানিয়েছেন বন, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী মো. শাহাব উদ্দিন।

শনিবার (২৪ আগস্ট) মৌলভীবাজার সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে সাত দিনব্যাপী জেলা বনজ ও ফলদ বৃক্ষ মেলার উদ্বোধন শেষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, অ্যামাজন বন পুড়ে যাচ্ছে।

কারণ মানুষ এর পরিবেশের স্বাভাবিকতায় ব্যাঘাত ঘটিয়েছে। আমাদের বিশাল বনভূমি রয়েছে, আমরা যেন সেগুলোকে পুড়িয়ে না দিই। আমাদের এর শিক্ষা নিয়ে সচেতন হতে হবে। বন বাঁচাতে হবে। বেশি করে বৃক্ষরোপণ করতে হবে।

তিনি বলেন, আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশব্যাপী বৃক্ষরোপণে মানুষকে উৎসাহী করছেন। কারণ আমরা জলবায়ু পরিবর্তন চ্যালেঞ্জ মোকাবিলায় গুরুত্ব দিয়ে কাজ করছি। সেজন্য দেশজুড়ে বৃক্ষমেলা চলছে। পরিবেশের ক্ষতি না করে পরিবেশ বাঁচাতে সবাইকে এগিয়ে আসতে হবে।

বক্তব্যের একপর্যায়ে মন্ত্রী লাউয়াছড়া জাতীয় উদ্যানের গাছ চুরি প্রসঙ্গ টেনে বলেন, দীর্ঘদিন ধরে এই উদ্যানের শত শত গাছ কারা চুরি করছে। এ ব্যাপারে এবার কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

এর আগে সকাল ১১টায় বৃক্ষরোপণ সচেতনতায় একটি বর্ণাঢ্য র‌্যালি জেলা প্রশাসকের কার্যালয় থেকে শুরু করে মেলা প্রাঙ্গণে এসে শেষ হয়। মন্ত্রী শাহাব উদ্দিন ফিতা কেটে মেলার উদ্বোধন ঘোষণা করেন।

উদ্বোধন শেষে আলোচনা সভায় বক্তব্য রাখেন- মৌলভীবাজার-৩ আসনের সংসদ সদস্য নেছার আহমদ, সংরক্ষিত আসনের নারী সংসদ সদস্য সৈয়দা জহুরা আলাউদ্দিন, জেলা প্রশাসক নাজিয়া শিরিন, পুলিশ সুপার ফারুক আহমেদ, বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) এম সামছুল মোহিত চৌধুরী, জেলা কৃষি সম্প্রসারণ বিভাগের উপ পরিচালক কৃষিবিদ জাহাঙ্গীর কবির, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মিছবাহুর রহমান, পৌর মেয়র ফজলুর রহমান, সদর উপজেলা চেয়ারম্যান কামাল হোসেন, বড়লেখা উপজেলা চেয়ারম্যান সোয়েব আহমদ প্রমুখ।

বাংলাদেশ সময়: ০৫৪৭ ঘণ্টা, আগস্ট ২৫, ২০১৯
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa