bangla news

বৃক্ষ ভিক্ষা নিচ্ছে ভূমিসন্তান বাংলাদেশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৮-০১ ৮:২৩:৩৯ পিএম
ভিক্ষা নেওয়া হচ্ছে গাছ। ছবি: বাংলানিউজ

ভিক্ষা নেওয়া হচ্ছে গাছ। ছবি: বাংলানিউজ

সিলেট: জীবন-জীবিকার তাগিদে অসহায় মানুষ ভিক্ষা করে। এ থেকে যা আয় হয় তা দিয়েই চলে তাদের সংসার। কিন্তু প্রকৃতির তো এ সুযোগ নেই। তাই প্রকৃতির প্রতিনিধি হয়ে সে কাজটিই করছে পরিবেশবাদি সংগঠন ভূমিসন্তান বাংলাদেশ। বৃক্ষরোপণে মানুষকে উদ্যোগী করে তোলা ও জলবায়ু পরিবর্তনের প্রভাব থেকে নিজেদের রক্ষায় ‘বৃক্ষ ভিক্ষা’ কর্মসূচি শুরু করেছে সংগঠনটি।

বৃহস্পতিবার (০১ আগস্ট) সকাল থেকে ভিক্ষা হিসেবে ‘বৃক্ষ’ নেওয়া শুরু করে ভূমিসন্তান বাংলাদেশ। সিলেট নগরের চৌহাট্টায় আলিয়া মাদ্রাসা মাঠে বিভাগীয় বৃক্ষমেলার শেষদিন পর্যন্ত চলবে ভূমিসন্তান বাংলাদেশের কর্মসূচি।

সংগঠনের সমন্বয়ক আশরাফুল কবীর বলেন, বৃক্ষ ভিক্ষার শুরুর দিন থেকে ব্যাপক সাড়া ও সহযোগিতা পাচ্ছি। এর মাধ্যমে সাধারণ মানুষকে গাছ কিনতে এবং লাগাতে উৎসাহিত করা হবে। দান বা ভিক্ষা হিসেবে পাওয়া গাছ সিলেটের লাক্কাতুরা চাবাগানস্থ সিলেট সরকারি উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণ ও এর আশপাশের এলাকায় রোপণ করা হবে।

তিনি বলেন, ‘ভিক্ষাবৃত্তিকে সামাজিক ব্যাধি হিসেবে ধরা হয়। আমরা সে ব্যাধিকে হাতিয়ার বানাতে চাই। এ ভিক্ষা পরিবেশের জন্য, এ ভিক্ষা বেঁচে থাকার জন্য।’

‘বৈশ্বিক উষ্ণতা বাড়ছে, পাল্টে যাচ্ছে জলবায়ু। এর সঙ্গে অস্তিত্ব সংকটের দিকে যাচ্ছি আমরা, মানব সম্প্রদায়। এ থেকে পরিত্রাণের অন্যতম উপায় বৃক্ষরোপণ’, যোগ করেন তিনি।

এর আগে ২০১৪ সালেও বৃক্ষ ভিক্ষা কর্মসূচির আয়োজন করেছিল ভূমিসন্তান বাংলাদেশ। সে সময় সংগ্রহ করা গাছ সিলেটের গোয়াইনঘাট উপজেলায় অবস্থিত রাতারগুল জলারবনের পাশের এলাকায় রোপণ করা হয়।

 বাংলাদেশ সময়: ২০২৩ ঘণ্টা, আগস্ট ০১, ২০১৯
এনইউ/এইচএডি

ক্লিক করুন, আরো পড়ুন :   সিলেট
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-08-01 20:23:39